• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ব্যাপারটা কী! 9999666555! এই নম্বরে হোয়াটসঅ্যাপ করছেন বহু মহিলা!

প্রকাশিত: ১৯:৫৯, ৭ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ব্যাপারটা কী! 9999666555! এই নম্বরে হোয়াটসঅ্যাপ করছেন বহু মহিলা!

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ বা অন্য কোনও অ্যাপ্লিকেশনের ব্যবহার আজ অনেক বেড়ে গেছে। বিনোদন, তথ্য আদান-প্রদান বা আত্মীয়-স্বজনদের সঙ্গে আলাপ-আলোচনার জন্য বহু মানুষ এই অ্যাপগুলি ব্যবহার করেন।

সোশ্যাল মিডিয়া নিয়ে অনেকের আবার আক্ষেপ রয়েছে। তবে জানেন কি, কখনও কখনও চ্যাটে কথা বলতে অনেকে বিব্রত বোধ করেন। তবে মহিলারা কিন্তু খুব একটা বিব্রত হন না।  গবেষণা বলছে, মহিলারা ফোনে কথা বলার থেকে মেসেজে বেশি স্বচ্ছন্দ্য। হোয়াটসঅ্যাপে চ্যাটিংয়ে মহিলারা কেবল ফোনে কথা বলার চেয়ে সহজ মনে করেন না বরং গোপনীয়তাও অনুভব করেন। হোয়াটসঅ্যাপ চ্যাটিংয়ে তাঁরা পুরুষদের থেকে অনেক এগিয়ে।

এই বিষয়ে ভারতের মেন্টাল হেলত সংস্থা একটি হেল্পলাইন নম্বর চালু করেছিল। নাম্বারটি হলো 9999666555। এই নাম্বারেই বহু মহিলা মেসেজ করে জানিয়েছেন, তাঁরা চ্যাট-এ বেশি স্বচ্ছন্দ্য বোধ করেন।  

ভান্দ্রেওয়ালা ফাউন্ডেশন নামের একটি মানসিক স্বাস্থ্য সংস্থার জাতীয় হেল্পলাইনের ৩ মাসের পরিসংখ্যান বলছে, মানসিক সমস্যাগুলির বিষয়ে পরামর্শ এবং কাউন্সেলিং চাওয়ার মধ্যে সবচেয়ে বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছে৷ সেখানে মধ্যবয়সী এবং তার থেকে বেশি বয়সের পুরুষরা টেলিফোনিক কথোপকথন বেশি পছন্দ করেন।

১৮ বছরের কম বয়সীদের মধ্যে ৬৫%, ১৮-৩৫ বয়সের ৫০%, ৩৫-৬০ বয়সের ২৮.৩% এবং ৬০+ বয়সের ৮% মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ফোনে কথা বলতেই পছন্দ করেন বলে জানিয়েছেন।

ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, প্রায় ৫৩ শতাংশ মহিলা হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যবহার করে হেল্পলাইনে যোগাযোগ করতে পছন্দ করেন। সেখানে ৪২ শতাংশ পুরুষ হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যবহার করতে পছন্দ করেন। বহু মানুষ টেলিফোনের মাধ্যমে কাউন্সেলিং নেন।

বিশেষ বিষয় হল, হোয়াটসঅ্যাপ চ্যাটে অনেকে জানিয়েছেন, বহু মানুষ অফলাইন ক্লিনিকে গিয়ে মানসিক স্বাস্থ্য সহায়তা পেতে চান।
বিশেষ করে এই ধরনের মহিলা, মেয়ে এবং যুবক যাঁরা তাদের পরিবার বা সমবয়সীদের না বলে মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করতে চান, তাঁরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন: