• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ডিম আগে না মুরগি? উত্তরে যা জানালো চ্যাট জিপিটি

প্রকাশিত: ১৯:৩৪, ১৪ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ডিম আগে না মুরগি? উত্তরে যা জানালো চ্যাট জিপিটি

বহুল আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাট জিপিটিকে জিঙ্গেস করা হয়েছে, “ডিম আগে না মুরগি আগে”? চ্যাট জিপিটি তার স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করেছে। বিজ্ঞানের সাহায্য নিয়ে চ্যাট জিপিটি বলছে, “বৈজ্ঞানিক দিক থেকে বলতে গেলে বহুদিন আগে একজন জীববিজ্ঞানী উত্তর দিয়েছিলেন, ডিম আগে এসেছে। কারণ, একটি ব্যাকটিরিয়া ডিমের ভিত্তি তৈরি করেছিল, যা আসলে একটি গঠন। সেই ডিম থেকেই জন্ম নেয় মুরগি।” এই কারণ ব্যাখ্যা করেই মুরগির আগেই যে ডিমের আগমন হয়েছে, সেই বিষয়টি পরিষ্কার করে চ্যাটজিপিটি।

এখানে খুব স্বাভাবিক ভাবেই আরও একটা যে প্রশ্ন চলে আসে, চ্যাট জিপিটিকেও সেই একই প্রশ্ন করা হয়। মুরগি ছাড়া তার ডিম এই পৃথিবীতে এলটা কীভাবে? তখন সে জানায়, শতাব্দী প্রাচীন এই প্রশ্নের আসলে নির্দিষ্ট কোনও উত্তর নেই। কিন্তু বায়োলজিক্যাল দিক থেকে দেখতে গেলে ডিমই প্রথম পৃথিবীতে এসেছিল এবং তা-ই সর্বাধিক ভাবে মানুষের দ্বারা গৃহীত।

এরপরে চ্যাট জিপিটির সংযোজন, “লক্ষ লক্ষ বছর ধরে মুরগিদের পূর্ববর্তী পাখির প্রজাতির জিনগত পরিবর্তন ঘটেছিল। শেষমেশ জেনেটিক পরিবর্তনের ফলে প্রথম মুরগিটির জন্ম হয়।” এই জেনেটিক বৈচিত্র্যটি সম্ভবত পাখির প্রজনন কোষেই ঘটেছিল, যা প্রথম মুরগির ডিম দিয়েছিল। চ্যাটজিপিটি বলছে, সেই পাখি যা তখনও মুরগি হয়ে ওঠেনি প্রথম ডিম দিয়েছিল এবং সেই ডিম থেকেই পৃথিবীর প্রথম মুরগির জন্ম হয়েছিল বিবর্তনের ফলে। সিদ্ধান্তে পৌঁছে চ্যাটজিপিটি বলছে, অতএব সেই দিক থেকে দেখতে গেলে পৃথিবীতে মুরগির আগেই ডিমেরই আগমন হয়েছে।

চ্যাট জিপিটি এই বিতর্কিত প্রশ্ন নিয়ে আরও যোগ করে বলে, “সংক্ষেপে বলতে গেলে ডিম বা মুরগি কে প্রথম এসেছিল, তা একটি মজাদার দার্শনিক বিতর্ক হতে পারে। কিন্তু বায়োলজিক্যাল উত্তরটি হল, ডিমই প্রথম এসেছিল।”

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2