• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মহাকাশে মাস্কের নতুন ২৫০ টি ফাইভজি স্যাটেলাইট; কাভারেজ বাড়বে তিনগুন

প্রকাশিত: ১৬:১২, ২৭ এপ্রিল ২০২৩

আপডেট: ১৬:১৩, ২৭ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশে মাস্কের নতুন ২৫০ টি ফাইভজি স্যাটেলাইট; কাভারেজ বাড়বে তিনগুন

ছবি: সংগৃহীত

বর্তমানে ফাইভজি ইন্টারনেট পরিষেবা আলোচনার তুঙ্গে। ইন্টারনেটে সেকেন্ডেই সব কাজ হয়ে যাবে, তাই মানুষেরও আগ্রহের শেষ নেই। আর তার মধ্য়েই টেলিকম কোম্পানিগুলিও হাত ধুয়ে লেগে পড়েছে সব জায়গায় ফাইভজি ইন্টারনেট পরিষেবা চালু করতে।

কিন্তু এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স কিন্তু এই সব থেকে বেশ অনেকটাই এগিয়ে। সারা বিশ্বে ফাইভজি ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য মহাকাশে ২৫০টি স্যাটেলাইটের (5G Satellite) একটি নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে।

আর এই অবিস্মরণীয় কাজটি করেছে এলন মাস্কের (Elon Musk) কোম্পানি স্পেসএক্স। তারা প্রথমবারের মতো, ফাইভজি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী স্যাটেলাইটগুলিকে পৃথিবীর নীচের কক্ষপথে চালু করেছে। 

কারা তৈরি করেছে ২৫০টি স্যাটেলাইট?

এই সব স্যাটেলাইট তৈরি করেছে স্যাটেলিওট কোম্পানি (Sateliot)। এর নাম দেওয়া হয়েছে গ্রাউন্ডব্রেকার। এই স্যাটেলাইটগুলির ওজন ১০ কেজি। তাদের অফিসিয়াল নাম স্যাটেলাইট-0। পৃথিবীর নীচের কক্ষপথে এই জাতীয় ২৫০ টি স্যাটেলাইট স্থাপন করা হয়েছে, যাতে তারা সরাসরি মাটিতে অবস্থিত টাওয়ারগুলির সঙ্গে সংযোগ স্থাপন করতে পারে। আর একমাত্র লক্ষ্য হল বিশ্বকে আরও ভাল ফাইভজি ইন্টারনেট পরিষেবা দেওয়া।

স্যাটেলাইটগুলি কবে উৎক্ষেপণ করা হয়?

এই স্যাটেলাইটগুলি চলতি বছরের ১৫ এপ্রিল ফ্যালকন ৯ রকেটের মাধ্য়মে উৎক্ষেপণ করা হয়েছিল। ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে উৎক্ষেপণটি হয়েছিল। স্যাটেলিওট হল এমন একটি কোম্পানি, যারা ছোট ছোট কৃত্রিম উপগ্রহগুলি তৈরি করে। এটি বার্সেলোনায় অবস্থিত। সংস্থার মতে, তারা এই স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট অফ থিংস (Internet of Things-IoT) শক্তিশালী করতে চায়।

স্যাটেলিওট কোম্পানিটি তার বিবৃতিতে বলেছে যে, “স্যাটেলাইট পরিষেবা পেতে আপনাকে সিম কার্ড এবং মোবাইল অপারেটর পরিবর্তন করতে হবে না। প্রতিটি স্যাটেলাইট ৯০ মিনিটে পৃথিবীর এক রাউন্ড সম্পূর্ণ করে। অর্থাৎ কভারেজ এরিয়া তিনগুণ বৃদ্ধি পেতে চলেছে। এসব স্যাটেলাইটের মাধ্যমে যান চলাচলে অনেক সুবিধা হবে।”

সারা বিশ্বে অনেক ধরণের ইন্টারনেট স্যাটেলাইট রয়েছে। স্পেসএক্সের স্টারলিঙ্কের মতো। ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব আলাদা রয়েছে। যেখানে চিনের নিজস্ব ইন্টারনেট স্যাটেলাইট রয়েছে। এছাড়া আমাজন আগামী বছর প্রজেক্ট কুইপার নামে নিজস্ব স্যাটেলাইট নেটওয়ার্ক স্থাপন করতে যাচ্ছে। এবার এলন মাস্কের এই নতুন পদক্ষেপ কতটা পরিবর্তন আনতে পারে সেটাই দেখার। 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2