• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ব্যাটারি চলবে বছরের পর বছর, ব্যবহারকারীরা জেনে নিন সহজ ট্রিকস

প্রকাশিত: ১৫:১৮, ২৮ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ব্যাটারি চলবে বছরের পর বছর, ব্যবহারকারীরা জেনে নিন সহজ ট্রিকস

আইফোন ব্যবহারকারীরা প্রায়ই তাদের স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ নিয়ে চিন্তিত থাকেন। প্রচুর টাকা খরচ করেও খুব দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার মতো সমস্যায় অনেককেই পড়তে দেখা যায়। যখন বড় মোবাইল ব্র্যান্ডের প্রসঙ্গ আসে, তখন প্রথমেই অ্যাপলের নাম আসে।

অ্যাপল বিশ্বের অন্যতম বড় মোবাইল ব্র্যান্ড। এর ফোনের ওভার-অল পারফরম্যান্স ছাড়াও, ব্যাটারি নিয়ে অধিকাংশ ব্যবহারকারীরাই নিশ্চিত। কোম্পানিটি আইফোনের ব্যাটারির জন্য লিথিয়াম আয়ন প্রযুক্তি ব্যবহার করে।

লিথিয়াম -আয়ন ব্যাটারিগুলি ফাস্ট চার্জিং-এর জন্য ব্যবহার করা হয়। এমনকি এতে চার্জও বেশি সময় থাকে। তবে আইফোনের ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যায়। একটি নির্দিষ্ট সময় পর আইফোনের ব্যাটারির কর্মক্ষমতা কমতে থাকে।

শুধু যে আইফোনের ক্ষেত্রে এমনটা হয়, তা বলা চলে না। যে কোনও ফোনই বেশি দিনের পুরনো হয়ে গেলে তার কার্যক্ষমতা কমে আসে। কিন্তু যেহেতু আইফোনের দাম অন্যসব ফোনের তুলনায় বেশি হয়, তাই ব্যবহারকারীরাদের চিন্তা করা যথাযথ। তবে  কিছু টিপস রয়েছে যার সাহায্যে আপনার ফোনের চার্জ অনেকদিন পর্যন্ত টিকে থাকবে। 

ব্যাটারির স্বাস্থ্য উন্নত করার টিপস:

সব সময় আপনার আইফোনের সফ্টওয়্যার আপডেট করে রাখুন। ফোন আপডেট করতে আইফোনের Settings-এ গিয়ে General অপশনটি ক্লিক করুন।

এবার Software Update অপশনে ট্যাপ করুন। যদি সর্বশেষ আপডেট পাওয়া যায়, তাহলে ফোনটি আপডেট করতে Start-এ ক্লিক করুন।ব্যাটারি লাইফ উন্নত করতে আপনি Wi-Fi কানেকশন ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি ফোনের ব্রাইটনেস অটো মোডে রাখতে পারেন।

ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার আরও একটি উপায় হল, আপনি low Power Mode ব্যবহার করতে পারেন। যখন ফোনের ব্যাটারির চার্জিং ২০ শতাংশের কম হয়, আপনি low Power Mode চালু করে দিন। এতে চার্জ কম থাকা সত্ত্বেও আপনার ব্যাটারির উপর তেমন চাপ পড়বে না।এছাড়াও আপনার আইফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি ফিচারটি বন্ধ করা উচিত। এতে ব্যাকগ্রাউন্ড এমন কোনও অ্যাপ চলতে পারবে না, যেগুলি চার্জকে কমিয়ে দেয়।

কখন বুঝবেন যে, এবার আপনার ফোনের ব্যাটারিটি পাল্টাতে হবে?

আইফোনের ব্যাটারি যদি কখনওই পুরো ১০০ শতাংশ চার্জ না হয়, তাহলে বুঝবেন এবার আপনার ফোনের কার্যক্ষমতা শেষ হয়ে এসেছে। অর্থাৎ এটা জানা খুবই গুরুত্বপূর্ণ যে, একবার ব্যাটারি খারাপ হয়ে গেলে তার প্রভাব ফোনের উপরও পড়ে। তাই আগে থাকতেই সতর্ক থাকুন।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2