• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঢাকায় শুরু স্যানগ সম্মেলন; রচিত হবে ডিজিটাল কানেক্টিটিভির সেতুবন্ধন

প্রকাশিত: ১৬:৪৪, ৯ মে ২০২৩

আপডেট: ১৬:৪৫, ৯ মে ২০২৩

ফন্ট সাইজ
ঢাকায় শুরু স্যানগ সম্মেলন; রচিত হবে ডিজিটাল কানেক্টিটিভির সেতুবন্ধন

ষষ্ঠবারের মতো ঢাকায় শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ স্যানগের ৩৯ তম সম্মেলন। সম্মেলনে দেশ-বিদেশের নেওয়ার্ক প্রোফেশনালস, সাইবার সিকিউরিটি এক্সপার্টসহ উচ্চ পদস্থ কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

আয়োজনে কি-নোট স্পিকার হিসাবে বক্তৃতা করেন ডিজিটাল এইজ ডিসি হেড অব ইন্টারকানেক্ট ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন রাফেল হো। সম্মেলনে অ্যাপ্রিকট চেয়ার . ফিলিপস স্মিথ- এর হাতে বিশেষ সম্মাননা তুলে দেন স্যানগ চেয়ার গৌরব রাজ উপাধ্যায়।

মঙ্গলবার (৯ মে) সকালে সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জাব্বার বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী সক্ষমতায় আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে পেরেছি। আমাদের পরবর্তী ভিষণ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কাজ করে যাচ্ছি এবং নির্দিষ্ট সময়ের অনেক আগেই তা বাসবায়ন করা সম্ভব হবে।

তিনি বলেন, প্রথাগত সেবা ডিজিটাল সেবায় রূপান্তরিত হচ্ছে। এবারের ঈদে ট্রেনের টিকিট শতভাগ অনলাইনে বিক্রি হয়েছে। ভূমি ব্যাবস্থার পূর্ণাঙ্গ ডিজিটাল রূপান্তর হয়েছে। সকলের অংশগ্রহণের মাধ্যমেই এই রূপন্তর সম্ভব হচ্ছে। ইন্টারনেট হয়ে উঠেছে জীবনের রসদ। তবে ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তাতেও আমাদের মনোযোগী হতে হবে। এছাড়া আমাদের নেটওয়ার্ক প্রকৌশলীদেরও আরো বেশি দক্ষতা উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

আয়োজনে ১১ জন নেটওয়ার্ক প্রকৌশলীকে ফেলোশিপ প্রদান করা হয় যার মধ্যে বাংলাদেশির সংখ্যা চার। আগামী চার দিন হোটেল ইন্টার কন্টিনেন্টালে প্রকৌশলীদের বিভিন্ন বিষয়ের উপর কর্মশালার আয়োজন করা হয়েছে যেখানে বিভিন্ন দেশের প্রায় ৩০০ জন প্রকৌশলী অংশ গ্রহন করবে।

বাংলাদেশী প্রকৌশলীদের অবদান তুলে ধরে এপিনিক মহাসচিব পল উইলসন তার বক্তব্যে আইপিভি৬ বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে বলেন, আইপিভি৬ বাস্তবায়নের ক্ষেত্রে ট্রেনিংসহ অন্যান্য সকল ধরনের কারিগরি সহযোগিতা অব্যাহত রাখবে।

এক পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশ সার্কভূক্ত দেশের আইপিভি৬ বাস্তবায়নের ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে মাত্র % শতাংশ। যেখানে অন্যান্য দেশ এগিয়েছে প্রায় ৭০ শতাংশ।

বক্তব্যে পল এপনিকের বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশিদের অবদানের কথা উল্লেখ করতে গিয়েএপনিকের ইসি মেম্বার সুমন আহমেদ সাবিরের কথা উল্লেখ করেন।

এপনিকের ইসি মেম্বার সুমন আহমেদ সাবিরের সঞ্চালনায় স্যানোগ সভাপতি রুপেশ শ্রেষ্ঠা, বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার ও আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক সহ আরো অনেকে।

আয়োজনে বিভিন্ন সেশনে অংশ নিয়ে প্রকৌশলীরা নিজ দেশে প্রয়োগের মাধ্যমে দক্ষিণ এশিয়ায় একটি টেকসই ইন্টারনেট ইকোসিস্টেম গড়ে তুলতে সক্ষম হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2