• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

স্যাটেলাইট উৎক্ষেপন: ফোনের লোকেশন সার্ভিস হবে আরো উন্নত 

প্রকাশিত: ১৫:২২, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
স্যাটেলাইট উৎক্ষেপন: ফোনের লোকেশন সার্ভিস হবে আরো উন্নত 

সোমবার (২৯ মে) সকালে ভারতের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC-SHAR) থেকে নতুন-যুগের নেভিগেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।  এই স্যাটেলাইটের নাম NVS-01, যা GSLV-F12 রকেটের মাধ্যমে লঞ্চ প্যাড-২ থেকে পাঠানো হয়েছে। বহুদিন ধরেই এই নেভিগেশন স্যাটেলাইটটি পাঠানোর দিন ঠিক হয়েও কোনও না কোনও কারণে পিছিয়ে যাচ্ছিল। অবশেষে সেই দিন এসে গল।

ইসরো প্রধান ডঃ এস সোমনাথ বলেন, “আমরা সাতটি পুরানো NavIC স্যাটেলাইটের সাহায্যে কাজ শুরু করেছিলাম। কিন্তু বর্তমানে সেগুলির মধ্যে মাত্র চারটে কাজ করছে। তিনটা খারাপ হয়ে গেছে। তবে এক্ষেত্রে একটি সমস্যা রয়েছে। আমরা যদি তিনটি পরিবর্তন করি, তাহলে এই চার নম্বরটিও অকেজো হয়ে যাবে। সেজন্য আমরা পাঁচটি নেক্সট জেনারেশন নাভিক স্যাটেলাইট এনভিএস প্রকাশের প্রস্তুতি নিয়েছি।”

এই নতুন NVS-01 নেভিগেশন স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হল কেন?

আগে উৎক্ষেপণ করা সাতটি NavIC উপগ্রহের মধ্যে তিনটি কাজ বন্ধ করে দিয়েছে। সেই কারণেই ইসরো পাঁচটি নতুন উপগ্রহের একটি নক্ষত্রমণ্ডল তৈরির কাজ হাতে নিয়েছে। NVS-01 স্যাটেলাইটটি ৩৬,৫৬৮ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর জিওসিঙ্ক্রোনাস কক্ষপথে স্থাপন করা হবে। 

উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারদিকে ঘুরবে এই স্যাটেলাইট। উৎক্ষেপণের প্রায় ১৮ মিনিটের মধ্যে, জিএসএলভি রকেট পৃথিবীর ২৫১.৫২ কিলোমিটার উপরে উপগ্রহটি ছেড়ে দেবে। এরপর সে নিজেই তার কক্ষপথে পৌঁছাবে।

GLSV-F12 রকেটের সম্পর্কে জেনে নিন:

GSLV-F12 রকেট হল একটি ৫১.৭ মিটার উঁচু একটি রকেট। যার ওজন প্রায় ৪২০ টন। এর তিনটি পর্যায় রয়েছে। আর NVS-01 স্যাটেলাইটের ওজন ২২৩২ কেজি। এই স্যাটেলাইটটি ভারত এবং এর সীমান্তের আশেপাশে 1500 কিলোমিটার পর্যন্ত নেভিগেশন পরিষেবা সরবরাহ করবে। 
এখন প্রশ্ন হল এর কাজ কী হবে? এর কাজ হল এটি যেকোনও স্থানের সঠিক রিয়েল টাইম পজিশনিং জানাবে। সৌর প্যানেল থেকে শক্তি পাওয়া যাবে। আর ১২ বছর ধরে কাজ করবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

স্যাটেলাইটে একটি পারমাণবিক ঘড়ি ব্যবহার করা হয়েছে। কিন্তু এই ঘড়ির কাজ কী হবে?

দেশের তৈরি রুবিডিয়াম পারমাণবিক ঘড়ি ব্যবহার করা হচ্ছে এই নেভিগেশন স্যাটেলাইটে। এটি তৈরি করেছে আহমেদাবাদের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার। এমন কিছু দেশ রয়েছে, যাদের পারমাণবিক ঘড়ি আছে। এই ঘড়িটি সঠিক অবস্থান এবং সময় বলতে সাহায্য করে।

NVS-01 স্যাটেলাইটের কাজ কী হবে?

স্থল, আকাশ ও সমুদ্রে নৌচলাচলের দিকে নজর রাখা। জিওডেটিক সার্ভে করা। জরুরী পরিষেবা সম্পর্কে জানানো। ফ্লিট ম্যানেজমেন্ট করা। মোবাইলে অবস্থান ভিত্তিক পরিষেবা করা। স্যাটেলাইটের জন্য কক্ষপথ নির্ধারণ করা। বাণিজ্যিক প্রতিষ্ঠান, পাওয়ার গ্রিড এবং অন্যান্য সরকারি সংস্থাগুলির জন্য সময় পরিষেবা করা।

বিভি/ এসআই

মন্তব্য করুন: