• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মহাকাশে প্রথমবারের মতো ফুল ফোটাতে সক্ষম বিজ্ঞানীরা

প্রকাশিত: ১৮:৪২, ১৫ জুন ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশে প্রথমবারের মতো  ফুল ফোটাতে সক্ষম বিজ্ঞানীরা

ছবি: নাসা টুইটার হ্যান্ডেল

পৃথীবি বাসীকে দারুন একটি সুখবর দিলেন নাসার বিজ্ঞানীরা। দীর্ঘ গবেষনার পর মহাকাশে ফুল ফলাতে সক্ষম হয়েছেন তারা। এক টুইট বার্তায় এমনটিই জানিয়েছেন তারা।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ২০১৫ সালে মহাকাশে ফুল চাষ শুরু করে। তার ফলাফল এত বছরে লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। জিনিয়া নামক একটি গাছ লাগিয়েছিলেন। সেই গাছেই ফুল ফুটেছে। সেই উদ্ভিদের ছবি প্রকাশ করেছে নাসা। ছবি দেখে বিশ্ববাসীর চোখ কপালে উঠেছে। কখনও ভাবতে পেরেছিলেন মহাকাশে ফুল ফুটবে?

স্পেস এজেন্সি তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছবিটি শেয়ার করেছে। ছবির ক্যাপশনে লেখা, “জিনিয়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বিভিন্ন পদ্ধতিকে কাজে লাগিয়ে ফোটানো হয়েছে। বিজ্ঞানীরা ১৯৭০ সাল থেকে মহাকাশে উদ্ভিদ নিয়ে গবেষণা করছেন।

যদিও এই পরীক্ষাটি শুরু হয়েছিল ২০১৫ সালে। নাসার মহাকাশচারী কেজেল লিন্ডগ্রেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জিনিয়া বেড়ে ওঠে।

এই বিষয়কে কেন্দ্র করে নাসা লিখেছে, “মহাকাশকে অনেকভাবে কাজে লাগানো যেতে পারে। আর সেখানে উদ্ভিদরাও যে বেড়ে ওঠে, তার প্রমাণ পাওয়া গেল। অর্থাৎ পৃথিবীর বাইরে ফসল ফলানো সম্ভব। চাঁদ, মঙ্গল এবং তার বাইরে যে কোনও গ্রহেই সম্ভব হবে।

নাসার মহাকাশচারীরাও মহাকাশে আরও অনেক ফসল ফলিয়েছেন। এর মধ্যে রয়েছে লেটুস, টমেটো এবং লঙ্কা। ভবিষ্যতে আরও অনেক গাছপালা আইএসএ-এ বেড়ে উঠতে দেখা যাবে। এই ছবিটি বিশ্ববাসীর হুঁশ উড়িয়ে দিয়েছে।

নাসার শেয়ার করা পোস্টটি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বিশ্ব জুড়ে প্রচুর মানুষ তাতে কমেন্ট করেছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, “অবিশ্বাস্য! তবে আপনাদের পক্ষেই সম্ভব এমন কাজ।অন্য একজন ব্যবহারকারী কমেন্টে লিখেছেন, “ভবিষ্য়তে আরও অনেক কিছু সম্ভব। আর তার সব কিছুই হবে আপনাদের হাত ধরে।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2