• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আসলেই কি পুলিশের কেন্দ্রীয় তথ্য ভান্ডার হ্যাকারের কবলে?

প্রকাশিত: ১৮:১৮, ২৪ জুন ২০২৩

আপডেট: ২৩:৩৭, ২৪ জুন ২০২৩

ফন্ট সাইজ
আসলেই কি পুলিশের কেন্দ্রীয় তথ্য ভান্ডার হ্যাকারের কবলে?

বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় তথ্যভান্ডারের স্পর্শকাতর কিছু তথ্য সাইবার অপরাধীদের কাছে থাকার খবর চাউর হয়েছে একাধিক গণমাধ্যমে।গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পুলিশের কেন্দ্রীয় সফটওয়্যার ক্রাইম ডেটাবেইস ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ক্রাইম ডেটা ম্যানেজমেন্ট সিস্টেমে (সিডিএমএস++) হলো পুলিশের ডিজিটাল তথ্য ভান্ডার।

এখানে আসামির তালিকা, কোন আসামির বিরুদ্ধে দেশের কোথায় কয়টা মামলা, কোন মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে, আসামির জবানবন্দি, মামলার অভিযোগপত্র রায়ের তথ্য রয়েছে।

সূত্র বলছে, এই তথ্য ভান্ডারে পুলিশের অনুমোদিত সদস্যরা তাঁদের নির্দিষ্ট ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে সাইটে তথ্য ইনপুট দেন। দেশের প্রতিটি থানা সার্কেল অফিসে পুলিশের একজন সদস্য তথ্যগুলো আপলোড করার দায়িত্বে থাকেন। প্রায় ১০ বছরের অপরাধ অপরাধী-সংক্রান্ত সব তথ্য এই ভান্ডারে রয়েছে বলে জানিয়েছে একাধিক সুত্র।

সিডিএমএস++ সাইটের মাধ্যমে পুলিশ সদস্যদের অবস্থান, কার্য তালিকা, হাজিরাসহ দৈনন্দিন সার্বিক বিষয় নিয়ন্ত্রণ করা হয়। যেখানে সদস্যরা একটি নির্দিষ্ট ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশ করতে পারে।

১৩ জুন (মঙ্গলবার) পুলিশ সদর দপ্তরের অপরাধ বিশ্লেষণ শাখার সহকারী মহাপরিদর্শক সুনন্দা রায়ের সই করা চিঠি থেকে জানা যায়, পুলিশ সদর দপ্তরের আইসিটি শাখা পরিচালিত সাইবার প্যাট্রলিংয়ের সময় ডার্ক ওয়েবে সিডিএমএস সিডিএমএস‍++ এর বেশ কয়েকজন ব্যবহারকারীরইউজার নেম পাসওয়ার্ডফাঁস হওয়ার বিষয়টি নজরে আসে।

পরে, সদর দফতরের পক্ষ থেকে পাসওয়ার্ড পরিবর্তন এবং কারো সথে শেয়ার না করতে পুলিশের সব কমিশনার, বিশেষ শাখা (এসবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), অপরাধ তদন্ত বিভাগসহ (সিআইডি) সব ইউনিটের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজি) রেঞ্জ উপমহাপরিদর্শকদের (ডিআইজি) চিঠি দেওয়া হয়।

পুলিশ সদর দপ্তরের মুখপাত্র সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. মনজুর রহমান বাংলাভিশনকে বলেন, নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর আইডি পাসওয়ার্ড বাইরে যেতে পারে। কিন্তু তার মানে এই নয় আমাদের সাইটগুলো আক্রান্ত হয়েছে। আমরা সচেতন রয়েছি, তথ্যের নিরাপত্তা নিশ্চিতে সাইটগুলোর নিরাপত্তা বাড়াতে কাছ চলছে।

তবে বিষয়ে পুলিশের পক্ষ থেকে এখনো কোন প্রেস বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। মো. মনজুর রহমান বলেন বিষয়টি নিয়ে কাজ করছে পুলিশ।

সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান সার্ট সুত্র বলছে, পুলিশের বিভিন্ন স্পর্শকাতর তথ্য সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে মর্মে পুলিশকে আগেই সতর্ক করেছে সার্ট।

পুলিশের সিডিএমএস ওয়েবসাইটে গেলে দেখা যায়, আগামী ২৫ জুনের মধ্যে সকল ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হয়েছে। উপরিউক্ত তারিখের পর পাসওয়ার্ড পরিবর্তন ছাড়া সাইটে প্রবেশ করা যাবেনা বলে জানানো হয়েছে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2