• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিউজ উইক ম্যাগাজিনের দাবি

মার্কিন নতুন পরমাণু বোমায় মস্কোর তিন লাখ মানুষ নিহত হতে পারে: নিউজ উইক

প্রকাশিত: ১৭:৪৮, ৫ নভেম্বর ২০২৩

আপডেট: ১৭:৪৯, ৫ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মার্কিন নতুন পরমাণু বোমায় মস্কোর তিন লাখ মানুষ নিহত হতে পারে: নিউজ উইক

ছবি: নিউজউইক

আমেরিকার নিউজ উইক ম্যাগাজিন শুক্রবার (৩ নভেম্বর) তাদের প্রতিবেদনে বলেছে, আমেরিকা নতুন যে পরমাণু বোমা বানানোর পরিকল্পনা করেছে তার একটি বোমার আঘাতে রাশিয়া রাজধানী মস্কোর এক কোটি ৩০ লাখ মানুযষের মধ্যে ৩ লাখ মানুষ মারা যেতে পারে।

খবরে বলা হয়েছে, আমেরিকা যে নতুন পরমাণু বোমা বানানোর পরিকল্পনা করেছে তা জাপানের হিরোশিমা শহরে ব্যবহৃত বোমার চেয়ে ২৪ গুণ বেশি শক্তিশালী হবে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন গত মাসের শেষ দিকে নতুন পরমাণু বোমা বানানোর ঘোষণা দিয়েছে। ঘোষণায় বলা হয় আমেরিকা বি-৬১ পরমাণু বোমার নতুন সংস্করণ বানানোর পরিকল্পনা নিয়েছে এবং বিষয়টি কংগ্রেসের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। নতুন এই পরমাণু বোমার শক্তি হবে ৩৬০ কিলোটন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হিরোশিমা শহরে ব্যবহৃত বোমার চেয়ে ২৪ গুণের বেশি শক্তিশালী।

নিউজউইক বলছে, এই বোমা যদি মস্কো শহরের ওপর ফেলা হয় তাহলে ৩ লাখ ১১ হাজার ৪৮০ জন মানুষ মারা যাবে এবং ৮ লাখ ৬৮ হাজার ৮৬০ জন আহত হবে। আর যদি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের ওপর ফেলা হয় তাহলে ৩ লাখ ৬০ হাজার ১৫০ জন মানুষ মারা যাবে বলে নিউজ উইক দাবি করেছে।

ম্যাগাজিনের বক্তব্য অনুসারে এই পরমাণু বোমার বিস্ফোরণ র আধার মাইল ব্যাসার্ধের মধ্যে সমস্ত সবকিছু বিশাল অগ্নিকুণ্ডের মাধ্যমে বাষ্পীভূত হবে। এছাড়া বিস্ফোরণের এক কিলোমিটারের মধ্যে যত ভবন ও মানুষ থাকবে তার সবকিছু চুরমার হয়ে যাবে। বিস্ফোরণের দুই মাইলের মধ্যে যে সমস্ত মানুষ থাকে তারা উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার কারণে এক মাসের মধ্যে মারা যাবে। এছাড়া, শতকরা ১৫ ভাগ মানুষ যারা বেঁচে থাকে তারা মারা যাবে ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগে।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়া এবং মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের মধ্যে অচল অবস্থা সৃষ্টির মাঝে আমেরিকা এই নতুন পরমাণু বোমা বানানোর পরিকল্পান প্রকাশ করেছে। সম্ভাব্য এই পদক্ষেপকে রাশিয়া পরমাণু অস্ত্রের ক্ষেত্রে বিপজ্জনক নীতি অনুসরণের জন্য আমেরিকাকে অভিযুক্ত করে বলেছে, পেন্টাগন গোপনে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি লঙ্ঘন করছে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: