• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

নতুন করে তালেবান ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা: তোরখাম ক্রসিং বন্ধ

প্রকাশিত: ১৭:৫৮, ১৯ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৭:৫৯, ১৯ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নতুন করে তালেবান ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা: তোরখাম ক্রসিং বন্ধ

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। তালেবান কর্তৃপক্ষ তোরখাম ক্রসিং পয়েন্ট স্থায়ীভাবে বন্ধ করার দেয়ার হুমকি দেয়ার পর দুই দেশের মধ্যকার বিরোধ আরও গভীর হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর গোয়েন্দা সংস্থা আইএসআই-এর মাধ্যমে জন্ম নেয়া তালেবান এখন এমন এক অবস্থানে পৌঁছেছে যে তারা তাদের মূল পৃষ্ঠপোষক অর্থাৎ পাকিস্তানকে হুমকি দেয়ার পর্যায়ে চলে গেছে।

তালেবান কর্তৃপক্ষ এবং পাকিস্তানের মধ্যে তোরখাম সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার জন্য আলোচনা ব্যর্থ হয়ে গেছ এবং তালেবান পাক-আফগান সীমান্তের আরো কিছু সীমান্ত ক্রসিং পয়েন্ট স্থায়ীভাবে বন্ধ করার হুমকি দিয়েছে। পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার সেদেশে আশ্রয় নেয়া আফগান শরণার্থীদের বহিষ্কার করার পর ইসলামাবাদ ঘোষণা করে যে, আফগান নাগরিকরা, এমনকি গাড়ি চালকরাও পাসপোর্ট ও ভিসা ছাড়া পাকিস্তানে প্রবেশ করতে পারবে না।  এরপরই  তালেবান এবং পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।

আফগানিস্তান বিষয়ক বিশেষজ্ঞ মোহসেন রুইয়ে সেফাত বলেছেন, "পাকিস্তান তার সীমান্তে আফগান নাগরিকদের চলাচলের অধিকারকে স্বীকৃতি দেয় কিন্তু ইসলামাবাদ পাকিস্তানে অবস্থিত অবৈধ আফগান অভিবাসীদেরকে বহিষ্কার করবে।  এদিকে, তালেবান কর্তৃপক্ষ পাকিস্তানের এ দৃষ্টিভঙ্গিকে শত্রুতাপূর্ণ বলে মনে করে এবং তারা চায় অবৈধ অভিবাসীদের বহিষ্কার কিংবা সীমান্তে সাধারণ মানুষের অবাধ চলাচল বন্ধ করুক পাকিস্তান সরকার।

এর আগে, পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন যে, অবৈধ আফগান অভিবাসীরা দেশের সমস্যার প্রধান কারণ এবং তারা পাকিস্তানে অনেক সন্ত্রাসী হামলার সাথে জড়িত। তার এ বক্তব্যের অর্থ হচ্ছে অবৈধভাবে আশ্রয় নেয়া আফগান নাগরিকদের অবশ্যই পাকিস্তান ছেড়ে চলে যেতে হবে। তবে তালেবান পাকিস্তান সরকারের এ সব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

পর্যবেক্ষকরা বলছেন, আসল বিষয়টি হচ্ছে, পাকিস্তান ও তালেবানের মধ্যে মতপার্থক্যের মূল কারণ হচ্ছে, ইসলামাবাদের অভিযোগ তারা যে তেহরিক-ই-তালেবানকে সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে তাদেরকে তালেবান সমর্থন দিচ্ছে এবং তেহরিক-ই-তালেবান পাকিস্তানে বিভিন্ন সন্ত্রাসী হামলার সাথে জড়িত। রাজনৈতিক বিশেষজ্ঞ সুরুশ আমিরি বলেছেন, "পাকিস্তান সবসময়ই তালেবানের বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠী তেহরিক-ই-তালেবানকে আশ্রয় প্রশ্রয় দেওয়ার অভিযোগ করে এবং তারা মনে করে, আফগান তালেবানের সুরক্ষায় এই দলটি পাকিস্তানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

অনেকেই এটা ভেবে বিস্মিত হয় যে, পাকিস্তান কখনো কল্পনাও করেনি যে একদিন তালেবানরা তাদের বিরুদ্ধে উঠে দাঁড়াবে। যেহেতু পাকিস্তান তালেবানের ওপর চাপ সৃষ্টির জন্য সীমান্ত ক্রসিং ব্যবহার করে, তাই এই গোষ্ঠীটি এখন পাকিস্তানকে তোরখামসহ পাক সীমান্তবর্তী সমস্ত ক্রসিং পয়েন্ট স্থায়ীভাবে বন্ধ করার হুমকি দিয়েছে। তালেবান মনে করে, বহির্বিশ্বের সাথে যোগাযোগের বিকল্প পথ তাদের রয়েছে।

ধারণা করা হচ্ছে, পাকিস্তানের বিরুদ্ধে তালেবানের হাতিয়ার বেশ শক্তিশালী এবং তাদের প্রধান হাতিয়ার হচ্ছে, তেহরিক-ই তালেবান। এ অবস্থায় যদি আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে সীমান্ত ক্রসিং বন্ধ করা হয়, তাহলে এটা বলা যেতে পারে যে এই গোষ্ঠীটির পাকিস্তান-বিরোধী শক্তিশালী গ্রুপ রয়েছে যাদের মাধ্যমে তারা পাকিস্তানের অর্থনীতি এবং নিরাপত্তার উপর আরও চাপ সৃষ্টি করতে পারে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: