• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জোট গঠনে শেষ পর্যন্ত ইসলামপন্থী দলকেই বেছে নিলেন ইমরান খান

প্রকাশিত: ১৫:২৯, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৬:০৬, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
জোট গঠনে শেষ পর্যন্ত ইসলামপন্থী দলকেই বেছে নিলেন ইমরান খান

নেই অন্য কোনো উপায়, জোট গড়েই পাকিস্তানে সরকারে আসতে হবে দলগুলোকে। আর তাই এবার জোট গঠনের জন্য ইসলামি দলকেই সাথে নেয়ার সিদ্ধান্ত নিলো ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

পাকিস্তানের ধর্ম-ভিত্তিক রাজনৈতিক দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সাথে জোট গড়ার সিদ্ধান্ত নিয়েছে পিটিআই। জাতীয় পরিষেদের সংরক্ষিত আসনের জন্য এসআইসির সাথে এই জোট গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির গণমাধ্যম।

       আরও পড়ুন:

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের এআরওয়াই নিউজ বলছে, পিটিআই-এর স্বতন্ত্র সদস্যরা হলফনামা জমা দেওয়ার পর ধর্ম-ভিত্তিক রাজনৈতিক দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেবেন। জাতীয় পরিষদের জন্য পিটিআই সমর্থিত নির্বাচিত স্বতন্ত্র প্রার্থীদের এসআইসি’তে যোগদানের ইচ্ছা প্রকাশ করে দুটি স্ট্যাম্প পেপার প্রস্তুত করতে বলা হয়েছে। দলটির আনুষ্ঠানিক ঘোষণার পর এসব হলফনামা পাকিস্তানের নির্বাচন কমিশনে (ইসিপি) জমা দেওয়া হবে।

যদিও এর আগে দেশটির আরেক রাজনৈতিক দল মজলিস ওয়াহদাত-ই-মুসলিমিনের (এমডব্লিউএম) সাথে কেন্দ্রে এবং পাঞ্জাব প্রদেশে জোট গঠন করার ঘোষণা দিয়েছিলো পিটিআই। কিন্তু এই ঘোষণার পর দলের কিছু সদস্য এমডব্লিউএমের সাথে জোট গড়ার বিরোধিতা করেন। পাশাপাশি ইমরানের দলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয় জামায়াত-ই-ইসলামী। এক প্রতিক্রিয়ায় তারা জানায় পিটিআইর সঙ্গে ‘সীমিত জোটে’ আগ্রহী নয় জামায়াত-ই-ইসলামী।

এর আগে  সুন্নি ইত্তেহাদ কাউন্সিল এসআইসির প্রেসিডেন্ট হামিদ রাজা পিটিআইয়ের প্রতি সমর্থন জানিয়েছিলেন। জোট গঠনের ব্যাপারে হামিদ বলেন, পাঞ্জাব ও সিন্ধ প্রদেশে পিটিআইয়ের সাথে জোট গঠনের বিষয়ে মীমাংসা হয়েছে। আমরা কেন্দ্র, খাইবার পাখতুনখাওয়া এবং বেলুচিস্তানেও জোট গঠনে প্রস্তুত রয়েছি।

২০০৯ সালে গঠিত হয় পাকিস্তানের ইসলামপন্থী দলের জোট সুন্নি ইত্তেহাদ কাউন্সিল। পাকিস্তানের ইসলামী রাজনৈতিক ব্যক্তিত্ব নিয়ে গড়া দলটি সুন্নি ইসলামের অনুসারীদের প্রতিনিধিত্ব করে। মূল দলটি দুটি প্রধান উপদলে বিভক্ত। প্রধান 'এম' উপদলের বর্তমান চেয়ারম্যান সাইয়্যেদ মাহফুজ শাহ মাশাদি। অন্যদিকে হানিফ তৈয়ব দ্বারা প্রতিষ্ঠিত 'এফ' দলটি এখন হামিদ রাজার নেতৃত্বে রয়েছে। 

আমেরিকা ও ন্যাটোর বিরুদ্ধে বরাবরই প্রতিবাদী অবস্থানে ছিলো সুন্নি ইত্তেহাদ কাউন্সিল। ২০১১ সালের ডিসেম্বরে,  ন্যাটো হামলায় দুই ডজনেরও বেশি পাকিস্তানি সেনা নিহত হয়। পাকিস্তানের সীমান্ত সামরিক চেকপোস্টে সেই ন্যাটো হামলার বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির জন্য দেশব্যাপী প্রচারণা চালিয়েছিলো দলটি। এছাড়া ডিসেম্বরের ২৩ তারিখকে ‘আমেরিকা নিন্দা দিবস’ পালনের ঘোষণা দেয় এসআইসি।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা প্রথম, পিএমএল-এন দ্বিতীয় ও পিপিপি তৃতীয় স্থান অর্জন করেছে। তবে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। ফলে জোট গঠন করে সরকারে আসার চেষ্টা করছে বড় দলগুলো।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2