• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গাজায় ইসরাইলের হামলার প্রতিবাদ

দেশে দেশে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

প্রকাশিত: ১৪:৪৮, ৫ মে ২০২৪

আপডেট: ১৪:৫০, ৫ মে ২০২৪

ফন্ট সাইজ
দেশে দেশে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

ছবি: রোলিং স্টোন

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে আন্দোলন অব্যাহত আছে। দাবি না মানলে স্নাতক সমাপনী অনুষ্ঠান বর্জন করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্রের আন্দোলনরত শিক্ষার্থীরা।

১৭ এপ্রিল যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া ইসরাইলি বিরোধী আন্দোলন এরইমধ্যে দেশটির শতাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজে ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পাশাপাশি অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, লেবানন ও ভারতসহ অন্তত ৩৫টি দেশে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

বিক্ষোভকারীদের হটাতে বিশ্ববিদ্যালয়গুলোয় অভিযান চালাচ্ছে পুলিশ। এখন পর্যন্ত ২ হাজার তিনশ'র বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। আন্দোলনকারীদের অস্থায়ী তাঁবু ভেঙে দিচ্ছে পুলিশ। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সমাপনী অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশঙ্কা, স্নাতক সমাপনী অনুষ্ঠানে বাধা দিতে পারেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের হুমকি, তাঁদের দাবি মানা না হলে এসব আয়োজন বর্জন করা হবে।

এরইমধ্যে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্নাতক সমাপনী অনুষ্ঠান বাতিল করেছে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া। আরও অনেক বিশ্ববিদ্যালয় অনুষ্ঠান পেছানোর পরিকল্পনা করছে।

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2