• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলো স্লোভেনিয়া

প্রকাশিত: ১৬:১৬, ৫ জুন ২০২৪

আপডেট: ১৬:৩২, ৫ জুন ২০২৪

ফন্ট সাইজ
ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলো স্লোভেনিয়া

ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে ইউরোপের আরেক দেশ স্লোভেনিয়া। মঙ্গলবার দেশটির পার্লামান্টে বিপুল ভোটে এ সংক্রান্ত প্রস্তাব পাস হয়।  

পার্লামেন্টের ৯০ আইন প্রণেতার মধ্যে ৫২ জন প্রস্তাবটির পক্ষে ভোট দেন। বিপরীতে একটি ভোটও পড়েনি। বিরোধী দলের আইন প্রণেতারা ভোটে অংশ নেননি। ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার বিষয়টি বিলম্বিত করার প্রস্তাব ছিল তাদের। তবে তা নাকচ হয়ে যায়। 

পার্লামেন্টে প্রস্তাব পাসের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী তানিয়া ফেইজন বলেন, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি নিশ্চিতে ফিলিস্তিন-ইসরাইল দুই রাষ্ট্র ভিত্তিক সমাধান চায় স্লোভেনিয়া। সে লক্ষ্যেই ১৪৭তম দেশ হিসেবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিলো তারা। 

প্রধানমন্ত্রী রবার্ট গোলোব বলেন, ঐতিহাসিক এই স্বীকৃতির মধ্য দিয়ে গাজা ও পশ্চিম তীরের ফিলিস্তিনি জনগণের কাছে আশার আলো পৌঁছে দিতে চায় স্লোভেনিয়া। 
 
এর আগে ২২ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। ২৮ মে থেকে তা কার্যকর হয়। তাদেরই পথ অনুসরণ করে অবশেষে স্লোভেনিয়াও ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো। এই স্বীকৃতি গাজায় চলমান ইসরাইলি নৃশংসতা বন্ধে বৈশ্বিক প্রচেষ্টাকে আরও জোরালো করবে বলে আশাবাদ স্লোভেনিয়ার। 

এর আগে ইউরোপিয় ইউনিয়নের ২৭ দেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক রিপাবলিক, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া ও বুলগেরিয়া ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। শিগগিরই মাল্টাও এ পথে হাঁটবে বলে জানিয়েছে। 

এরই মাঝে সোমবার জাতিসংঘের ২০ জনেরও বেশি বিশেষজ্ঞ ও বিশেষ র্যা পর্টার ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানান। 

বিভি/এমআর/এইচজে
 

এইচজে

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2