• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রোহিঙ্গা গণহত্যাঃ মামলার শুনানি চলছে

প্রকাশিত: ১৮:৫৭, ২১ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৯:৩৪, ২১ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
রোহিঙ্গা গণহত্যাঃ মামলার শুনানি চলছে

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলার শুনানি আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) শুরু হয়েছে। নেদারল্যান্ডের হেগে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুনানি শুরু হয়।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার তালিকায় থাকা কর্মকর্তাদের দিয়েই রোহিঙ্গা গণহত্যা মামলা লড়ছে মিয়ানমারের জান্তা সরকার। গত কয়েক বছর যুক্তরাষ্ট্র ও ইইউয়ের নিষেধাজ্ঞার তালিকা ঘেঁটে দেখা গেছে, মামলায় দেশটির প্রতিনিধি হিসেবে মনোনীত আট জনের মধ্যে অন্তত চার জনের ওপর এখনো নিষেধাজ্ঞা বলবৎ আছে।

ইইউর নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিরা কিভাবে এবার দ্য হেগে আইসিজেতে শুনানিতে অংশ নেবেন, তা-ও নিশ্চিত নয়।

২০১৯ সালের ডিসেম্বরে এই মামলায় প্রথম পর্বের শুনানির পর আদালত অন্তর্বর্তী আদেশ দিয়েছিলেন। এবার শুনানি হচ্ছে আদালতের বিচারিক এখতিয়ারসহ মিয়ানমারের প্রাথমিক আপত্তিগুলো নিয়ে।

প্রথম পর্বের শুনানিতে মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছিলেন স্টেট কাউন্সেলর অং সান সু চি। গত বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সু চিকে কারাগারে নিক্ষেপের পর জুনে আইসিজের আট সদস্যের আইনি দল গঠিত হয়।

এই দলের প্রধান করা হয়েছে মিয়ানমারের রাষ্ট্রীয় প্রশাসনিক কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রী উনা মং লুইনকে। ইইউ গত বছর এপ্রিলে ও যুক্তরাষ্ট্র গত মে মাসে তাঁর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। আইনি দলের সদস্য কাউন্সিলের আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী কো কো হ্লাইং, পরিকল্পনা, অর্থ ও শিল্পমন্ত্রী উইন শেইন এবং অ্যাটর্নি জেনারেল থিডার ওপরও যুক্তরাষ্ট্র ও ইইউর নিষেধাজ্ঞা আছে। আইনি দলের সদস্য মিয়ানমারের লেফটেন্যান্ট জেনারেল ইয়ার পায়ে, অ্যাডজুট্যান্ট জেনারেল মিয়ো জাও থেইন, রাষ্ট্রীয় প্রশাসনিক কাউন্সিলের উপপররাষ্ট্রমন্ত্রী কিয়াও মিয়ো টুট এবং আইন বিশেষজ্ঞ খিন ও হ্লাইংয়ের নাম নিষেধাজ্ঞার তালিকায় আছে কি না সেই বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

আইসিজে জানিয়েছে, কভিড পরিস্থিতির কারণে শুনানি হচ্ছে হাইব্রিড কাঠামোয়। এই ব্যবস্থায় আদালতের কিছু সদস্য আদালতে সশরীরে উপস্থিত থাকছেন। বাকিদের ভিডিও লিংকের মাধ্যমে সংযুক্ত হওয়ার কথা। বিবদমান দুই পক্ষও সশরীরে বা ভিডিও লিংকের মাধ্যমে আদালতে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে।

আইসিজে বলেছে, মামলা বিষয়ে মিয়ানমারের আপত্তি নিয়েই এবার শুনানি হচ্ছে। এতে মিয়ানমার তার আপত্তির পক্ষে মৌখিকভাবে যুক্তিতর্ক উপস্থাপন করার সুযোগ পাবে। এক দিন বিরতি দিয়ে আগামি বুধবার সন্ধ্যায় গাম্বিয়া মামলার পক্ষে তার যুক্তি উপস্থাপন করবে। এরপর শুক্রবার রাতে মিয়ানমার এবং রবিবার রাতে গাম্বিয়া যুক্তিতর্ক উপস্থাপন করবে।

বিভি/এএন

মন্তব্য করুন: