• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: এ পর্যন্ত কার কত ক্ষতি?

প্রকাশিত: ১৭:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১১:৩২, ২২ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: এ পর্যন্ত কার কত ক্ষতি?

ছবিঃ রয়টর্স

তৃতীয় দিনে গড়ালো ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। ইতিমধ্যে ক্ষয়ক্ষতি হয়েছে বিপুল। সম্পত্তির পাশাপাশি প্রাণহানিও কম হয়নি। শুধু ক্ষতি যে ইউক্রেনের হয়েছে এমনটা নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে রুশ সেনারও। তাদের প্রচুর প্রাণহানি হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা বিভাগ। 

বোমা-বারুদের গন্ধে ভারী হয়ে উঠেছে ইউক্রেনের বাতাস। শহরে শহরে কান পাতলে শোনা যাচ্ছে সেনার বুটের শব্দ। একাধিক বহুতল ভবনে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। প্রাণভয়ে মাটির নিচের মেট্রো স্টেশন অথবা বাঙ্কারে আত্মগোপন করছেন ইউক্রেনের সাধারণ নাগরিকরা। তবে এই হামলায় কত সেনা বা নিরীহ নাগরিকের মৃত্যু হয়েছে তার বিস্তারিত পরিসংখ্যান এখনও মেলেনি।

যদিও রাশিয়া জানিয়েছে, ইউক্রেনের ৮০০টিরও বেশি সামরিক অবকাঠামো ধ্বংস করেছে তারা। দেশটির  প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া এখন পর্যন্ত ইউক্রেনের ৮০০টিরও বেশি সামরিক অবকাঠামো ধংস করেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ১৪টি সামরিক বিমানঘাঁটি, ১৯টি কমান্ড পোস্ট, ২৪টি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং ৪৮টি রাডার স্টেশন ধ্বংস করা হয়েছে। এছাড়া ইউক্রেন নৌবাহিনীর ৮টি বোট আঘাত হেনেছে। এছাড়া, কিয়েভের জলবিদ্যুৎ কেন্দ্রের দখল নিয়েছে রুশ সেনারা। এমনকী, মেলিতোপোল শহরও দখল নিয়েছে পুতিনের সেনা। 

অপরদিকে ইউক্রেনের প্রতিরক্ষা বিভাগের দাবি, এই পর্যন্ত সাড়ে ৩ হাজার রুশ সেনা জওয়ানকে খতম করা হয়েছে। যুদ্ধবন্দী করা হয়েছে অন্তত ২০০ জনকে। হামলায় ধ্বংস হয়েছে রাশিয়ার অন্তত ৮০টি সামরিক ট্যাঙ্ক, ৫১৬টি সাজোঁয়া গাড়ি, ১০টি যুদ্ধবিমান, ৭টি কপ্টার। মাঝ আকাশে উড়িয়ে দেওয়া হয়েছে ২০টি মিসাইল। দক্ষিণ পশ্চিম কিয়েভের গুলি করে একটি রুশ বম্বার বিমান, একটি কপ্টার এবং একটি রাশিয়ার পরিবহণ বিমান নামানো হয়েছে বলেও খবর দিয়েছে তারা।

পাশাপাশি স্নেক আইল্যান্ড পুনরুদ্ধার করার দাবি জানিয়েছে ইউক্রেন। যদিও এই ক্ষয়ক্ষতি নিয়ে মুখ খোলেনি ক্রেমলিন।

এদিকে ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার সামরিক অভিযানে দেশটির ১৯৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যাদের মধ্যে ৩ জন শিশু রয়েছে। এছাড়া ৩৩ জন শিশুসহ ১ হাজার ১১৫ জন বেসামরিক নাগরিক আহত হয়েছে। দেশটির সেনাবাহিনীর ফেসবুক পেজে বলা হয়, আগ্রাসন চালানো রুশ সেনাদের মধ্যে সাড়ে তিন হাজারের বেশি নিহত হয়েছে, বন্দি করা হয়েছে অন্তত ২০০ জনকে।

এতে আরও বলা হয়, ১৪টি বিমান, ৪টি হেলিকপ্টার ও ১০২টি রুশ ট্যাংক ধ্বংস করা হয়েছে।

তবে এই দাবির বিষয়ে এখনও রাশিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বিভি/কেএস

মন্তব্য করুন: