• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

দশ দিনের মধ্যে রুশদের রশদ ফুরানোর শঙ্কা

প্রকাশিত: ১৯:৪৯, ১৫ মার্চ ২০২২

আপডেট: ২০:০১, ১৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
দশ দিনের মধ্যে রুশদের রশদ ফুরানোর শঙ্কা

ছবি: এপি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ১৯তম দিনে গড়িয়েছে। যুদ্ধের শুরু থেকেই পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞাসহ নানান চাপের পরও ইউক্রেনের ওপর হামলা বন্ধ করার কোনো লক্ষণ দেখায়নি রাশিয়া। বরং দিন দিন তীব্র হয়েছে রুশ বাহিনীর হামলা। ইউক্রেনের রাজধানীর কিয়েভের দখল নেওয়ার পথে রাশিয়া। আজ দখল নিয়েছে খোরসেন শহরও। এরই মধ্যে বিশেষজ্ঞরা বলছেন, খুব শিগগিরই সম্পদ ফুরিয়ে আসবে রুশ বাহিনী। সেটা হতে পারে আগামী দশ দিনের মধ্যেই। 

সোমবার 'দ্য ফকনার ফোকাস'-এর কাছে এমনই ইঙ্গিত দিয়েছেন ইউনাইটেড স্টেটস আর্মি ইউরোপের সাবেক মার্কিন কমান্ডিং জেনারেল লেফটেন্যান্ট জেনারেল বেন হজেস। এই সমর বিশেষজ্ঞ বলেছেন, রুশদের চূড়ান্ত খারাপ অবস্থায় পৌঁছতে আর দিন দশেক বাকি আছে। এই সময়ের মধ্যে বিজয় না নিতে পারলে রাশিয়ান সৈন্যরা সম্পদের অভাবের কারণে ইউক্রেনের উপর তাদের আক্রমণ বন্ধ করতে বাধ্য হবে।

হজেস মনে করেন, ‘চূড়ান্ত বিন্দু থেকে রাশিয়ানরা প্রায় ১০ দিন দূরে রয়েছে। যখন তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার মতো গোলাবারুদ বা জনবল থাকবে না। আমি মনে করি এটাই তাদের শেষ পরিনতি হতে চলেছে, যা খুব সামনেই রয়েছে"।

আরও পড়ুন:

জেনারেল বেন হজেস আরও বলেছেন, রাশিয়ানরা পেল্যান্ডের কাছে যে ন্যাটো অঞ্চলের কাছাকাছি যে আক্রমণটি করেছিল তা নিয়ে শঙ্কার কারণ নেই, কারণ রাশিয়ানরা একটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে যেখানে সম্পদের অভাবের কারণে তাদের আক্রমণ বন্ধ করতে হবে।

এদিকে মঙ্গলবার জেলেনস্কির একজন উপদেষ্টা বলেছেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবিলা করতে হলেও রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধ এপ্রিলের মাঝামাঝি  পর্যন্ত গড়াবে। 

জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্ব দিমিত্রো গর্ডনকে জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ বলেছেন, ‘দুই পদ্ধতির যে কোনো একটিতে এই যুদ্ধের সমাপ্তি হতে পারে। যার একটি হলো এখন যে সমাঝোতার চেষ্টা চলছে তার মাধ্যমে। আর এতে না হলে রাশিয়া ইউক্রেনে আরও আক্রমণের চেষ্টা করবে। তারপরে তাদের চূর্ণ করতে আমাদের আরও এক সপ্তাহ লাগবে। এবং তারপর তাদের কোন মজুদ অবশিষ্ট থাকবে না। যদি দ্বিতীয় সমাধানটি ঘটে, তবে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত আরও এক মাস সময় লাগবে।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2