• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

এবার ফেসবুক-ইনস্টাগ্রামের ওপর রাশিয়ার আঘাত

প্রকাশিত: ১১:২০, ২২ মার্চ ২০২২

ফন্ট সাইজ
এবার ফেসবুক-ইনস্টাগ্রামের ওপর রাশিয়ার আঘাত

ফেসবুক ও ইনস্টাগ্রাম লোগো

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হচ্ছে। পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়া ও দেশটির মিত্রদের মধ্যে এক ধরনের বৈরীতা চলছে। এরই মধ্যে নতুন করে আঘাত এলো সমাাজিক যোগাযোগ মাধ্যমের ওপর। সম্প্রতি অনতিবিলম্বে রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রামের কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে মস্কোর একটি আদালত।

ফেসবুককে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়েছে এবং উগ্রবাদে মদদ দেওয়ার অভিযোগ এনে রাশিয়ায় তাদের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এই খবর প্রকাশ করেছে।  প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আদালতের নির্দেশ অনুসারে, মেটা কর্তৃপক্ষকে রাশিয়ার অফিস বন্ধ রাখতে হবে এবং বিজ্ঞাপনী কোনো কার্যক্রম চালাতে পারবে না।

সপ্তাহ দুয়েক আগে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা ও রুশ সেনাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার বিষয়ে ফেসবুক ছাড় দিয়েছিল। কারও মৃত্যু কামনা করা ফেসবুকের নীতি বিরোধী। কিন্তু এর মাধ্যমে তারা তাদের সেই নীতি ভেঙেছিল। এ খবর প্রকাশ হওয়ার পর রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল খবরটি সত্য হলে মেটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। অবশেষে সেই নিষেধাজ্ঞা দিলো রাশিয়া।

অন্যদিকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস নিউজ জানিয়েছে, রাশিয়ায় যেন ফেসবুক ইনস্টাগ্রাম বন্ধ না হয় এবং মেটার বিরুদ্ধে যেন সন্ত্রাসী সংগঠন হিসেবে কোনো অভিযোগ না আনা হয় সে আবেদন করেছিল মেটা। কিন্তু তাদের আবেদন প্রত্যাখান করে দেওয়া হয়। রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রামের ওপর নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। তবে মেটার মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের কার্যক্রম পরিচালনায় কোনো বিধিনিষেধ নেই।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2