• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হঠাৎ চুপিসারে ভারত সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১৯:৩৩, ২৫ মার্চ ২০২২

আপডেট: ১৯:৫৬, ২৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
হঠাৎ চুপিসারে ভারত সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী

ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রী

গত দুই বছরের বেশি সময় ধরে ভারত সফরে আসেননি চীনের কোনো উর্ধ্বতন নেতা, মন্ত্রী কিংবা সরকারি কেউ। সেই লাদাখে সংঘাতের পর একটু মনোমালিন্য শুরু হয়েছিল দেশ দুটির। ফলে কূটনৈতিকভাবে বৈরীতা দেখা দিয়েছিল।

কিন্তু হঠাৎই বৃহস্পতিবার (২৪ মার্চ) সন্ধ্যায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারত সফরে এসেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এবং নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করবেন ওয়াং ই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্ব এখন কার্যত দুই ভাগে বিভক্ত। যুক্তরাষ্ট্র, ইউরোপের অধিকাংশ দেশ ইউক্রেনের পক্ষে। কিন্তু এখনো প্রকাশ্যে রাশিয়ার বিরোধিতা করেনি ভারত ও চীন। জাতিসংঘে যতবার ভোটাভুটি হয়েছে, ততবারই ভোটদানে বিরত থেকেছে ভারত ও চীন।

ভারতীয় সংবাদসংস্থা পিটিআই জানাচ্ছে, ওয়াং-এর সফরের দুটি উদ্দেশ্য আছে। প্রথমত, লাদাখ-পরবর্তী সময়ে আবার দুই দেশের নেতৃত্বের মধ্যে আলোচনা শুরু করা। দ্বিতীয় উদ্দেশ্য হলো, এই বছরের শেষে বেইজিংয়ে ব্রিকসের বৈঠকে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানানো।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর এই সফর নিয়ে আগাগোড়া সাসপেন্স বজায় ছিল। গত সপ্তাহে গণমাধ্যমকর্মীদের এ বিষয়ে প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, তার কাছে কোনো খবর নেই। বেইজিং থেকেও জানানো হয়নি ওয়াং ভারতে আসবেন। কিন্তু চীনের পররাষ্ট্রমন্ত্রী দিল্লিতে নামার পর জানা যায়, তিনি ভারতে এসেছেন।

বৃহস্পতিবার দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজের একটি অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেন, খুব কম মানুষই ভাবতে পেরেছিলেন, গত দুই বছরে ভারত ও চীনের সম্পর্ক এই জায়গায় পৌঁছাবে।

এর আগে পাকিস্তানে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের বৈঠকে প্রধান বক্তা হিসেবে উপস্থিত হয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছিলেন, কাশ্মীর নিয়ে ইসলামিক দেশের বন্ধুদের আশঙ্কার কথা আমরা শুনতে পাচ্ছি। এরপরই ভারত তার মন্তব্যের বিরোধিতা করে দুটি বিবৃতি দেয়।

এরপর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, কাশ্মীর নিয়ে আলোচনা হলো ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। অন্য কোনো দেশের এ বিষয়ে কথা বলার বা আলোচনা করার সুযোগ নেই। অধিকারও নেই। পাকিস্তানে চীনের পররাষ্ট্রমন্ত্রী যেভাবে কাশ্মীরের প্রসঙ্গ তুলেছেন, তার তীব্র বিরোধিতা জানান তিনি।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2