• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তাহলে এটাই কী ইমরান খানের চমক?

প্রকাশিত: ১৪:৫২, ৩ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:২০, ৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
তাহলে এটাই কী ইমরান খানের চমক?

শুক্রবার রাতে পাকিস্তানের একটি টিভি চ্যানেলের প্রশ্নোত্তরে ইমরান খান বলেছিলেন, শেষ মুহূর্তে কিছু চমক আসবে। তিনি শেষ বল পর্যন্ত খেলবেন। আজ রবিবার (৩ এপ্রিল) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান-এর বিরুদ্ধে পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা ভোট খারিজ করে দেওয়া হয়েছে। এটিকে সংবিধানের ৫ নম্বর অনুচ্ছেদের পরিপন্থি হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

সংসদের ডেপুটি স্পিকার কাশিম খানের এমন আদেশই কি তাহলে ইমরান খানের চমক? স্পিকারের এই আদেশের ফলে ইমরান খানের প্রধানমন্ত্রীত্ব টিকে গেছে। এদিকে এমন সিদ্ধান্তের পরই প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকে সংসদ ভেঙে দেওয়ার পরামর্শ দেন। একই সংঙ্গে নতুন নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার জন্য জাতিকে আহ্বান জানান।  প্রেসিডেন্ট সংসদ ভেঙে দিলে আগামী ৯০ দিনের মধ্যে নির্বাচন দিতে হবে।

অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ায় জাতিকে অভিনন্দন জানিয়ে ইমরান বলেন, দেশে শাসন পরিবর্তনের বিদেশি প্রচেষ্টা ও ষড়যন্ত্রকে নাকচ করেছেন ডেপুটি স্পিকার।

আরও পড়ুন:

রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন, প্রধানমন্ত্রী হিসেবে টিকে যাওয়া এবং আগাম নির্বাচনের ঘোষণাই ইমরান খানের চমক। তাঁর এই সিদ্ধান্তে বিরোধীরা হয়তো অসুবিধায় পড়তে পারেন। কারণ অনেকেরই নির্বাচনে যাওয়ার মতো প্রস্তুতি নেই।

 

অধিবেশন শুরু হওয়ার কিছুক্ষণ পরেই পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, সংবিধানের ৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী দেশের প্রতি আনুগত্য প্রত্যেক নাগরিকের মৌলিক কর্তব্য। তিনি প্রধানমন্ত্রী ইমরান খানের করা আগের দাবিগুলোর কথা পুনর্ব্যক্ত করে বলেন, সরকারকে ক্ষমতাচ্যুত করার পদক্ষেপের পেছনে বিদেশি ষড়যন্ত্র ছিল।

পাকিস্তানের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রী তাদের ক্ষমতার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারেননি। রাজনৈতিক অস্থিরতা কিংবা সামরিক অভ্যুত্থানের কারণে বাধ্য হয়েছেন ক্ষমতা ছাড়তে। ক্ষমতায় আসার সাড়ে তিন বছরের মাথায় ইমরান খানকেও তাঁর মেয়াদ পূর্ণ কতরে পারছেন না। দিতে হচ্ছে আগাম নির্বাচন।

শুক্রবার (১ এপ্রিল) দেশটির এআরওয়াই নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান বলেছিলেন, প্রভাবশালী একটি মহল তাকে তিনটি প্রস্তাব দিয়েছে। প্রস্তাবগুলো থেকে যেকোনো একটি গ্রহণ করতে বলা হয়েছে তাকে। তাকে যে তিনটি বিকল্প প্রস্তাব দেওয়া হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে— অনাস্থা প্রস্তাব, পদত্যাগ ও আগাম নির্বাচন।

তিনটি বিকল্প প্রস্তাব তার কাছে উপস্থাপন করার পর ইমরান খান বলেন, ‘নির্বাচনই সেরা বিকল্প। আমি পদত্যাগ করার কথা ভাবতেও পারি না। অনাস্থা ভোটের বিষয়ে বলবো, আমি শেষ পর্যন্ত লড়াইয়ে বিশ্বাস করি। নিজের দল তেহরিক-ই-ইনসাফের বেশ কয়েকজন সদস্য অনাস্থা ভোটের আগে বিরোধীদের শিবিরে চলে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বিরোধীদের অনাস্থার পদক্ষেপ ব্যর্থ হলেও আমরা এ ধরনের লোকদের (দলত্যাগী) দিয়ে সরকার চালাতে পারি না। তাই আবার নির্বাচন হলেই পাকিস্তানের জন্য ভালো হবে।’

বিভি/এনএম

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2