• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত, ভোট দেয়নি বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৩, ৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত, ভোট দেয়নি বাংলাদেশ

ইউক্রেনের বুচা শহরে গণহত্যার অভিযোগে জাতিসংঘের মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (৮এপ্রিল) জাতিসংঘের সাধারণ পরিষদে এ সংক্রান্ত একটি প্রস্তাব গৃহীত হয়। এতে ৯৩ দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। তবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। জাতিসংঘের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। খবর রয়টার্সের। 

সাতচল্লিশ সদস্যের মানবাধিকার পরিষদ থেকে সাময়িকভাবে রাশিয়াকে বরখাস্ত করার জন্য প্রস্তাবের পক্ষে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল।

এতে বলা হয়, ইউক্রেনের যুদ্ধের ওপর একটি বিশেষ জরুরি অধিবেশন ও রুশ বাহিনীর দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘন রিপোর্ট অনুসরণ করে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। যেখানে মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিতের আবেদন করা হয়েছে। উত্থাপিত রেজুলেশনে ১৯৩ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৩টি দেশ, বিপক্ষে ভোট পড়ে ২৪টি; এবং ৫৮ দেশ ভোটদানে বিরত ছিল।

যে ৫৮ দেশ ভোটদানে বিরত ছিল তাদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ রয়েছে। প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়াদের মধ্যে ছিল চীন, ইরানসহ আরও ২২টি দেশ।

জাতিসংঘের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সপ্তাহে ইউক্রেনের শহর বুচায় ভয়ংকর সব ছবি উঠে এসেছে। রাশিয়া ওই এলাকা থেকে চলে যাওয়ার পরে রাস্তায় ও গণকবরে শত শত বেসামরিক মানুষের মরদেহ পাওয়া গেছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতিসংঘে এ সংক্রান্ত ভোটের আগে ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গি কিসলিয়েস সদস্য রাষ্ট্রগুলোকে রেজুলেশনে সমর্থন করার আহ্বান জানান।

কূটনৈতিক বিশেষজ্ঞেরা বলছেন, মানবাধিকার কাউন্সিল থেকে কোনও রাষ্ট্রের সাময়িক বহিষ্কার হওয়ার ঘটনা বিরল। এর আগে লিবিয়ায় মুয়াম্মর গাদ্দাফির বাহিনী বিদ্রোহীদের ওপরে সহিংস হামলা চালানোয় ২০১১ সালে লিবিয়াকে সাসপেন্ড করা হয়েছিল। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: