• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চীনা বেলুনে নানা উপকরণ ছিলো, পরীক্ষা করবে এফবিআই: যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০০:৫৫, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
চীনা বেলুনে নানা উপকরণ ছিলো, পরীক্ষা করবে এফবিআই: যুক্তরাষ্ট্র

চীনা বেলুনের ধ্বংসাবশেষে সেন্সর ও ইলেকট্রনিক ডিভাইস পাওয়ার দাবি করেছে আমেরিকা। মার্কিন সামরিক বাহিনীর নর্দার্ন কমান্ড বলেছে, আটলান্টিক মহাসাগরের যেখানে চীনা গোয়েন্দা বেলুনটির ধ্বংসাবশেষ পড়েছে, সেখান থেকে সেন্সর ও ইলেকট্রিক ডিভাইসের মতো গুরুত্বপূর্ণ আলামত উদ্ধার করা হয়েছে।

বিশাল আকৃতির এই বেলুনে সৌর প্যানেল এবং অ্যান্টেনাও ছিল বলে উল্লেখ করা হয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআই বেলুনের ধ্বংসাবশেষে থাকা আলামত পরীক্ষা করে দেখবে।

গত ৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আকাশে একটি চীনা বেলুন শনাক্ত হয়। এরপর এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করে মার্কিন সামরিক বাহিনী। চীনা বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে আমেরিকার জলসীমায় পড়ে। এরপর বেলুনের ধ্বংসাবশেষ সংগ্রহ করে মার্কিন বাহিনী। বেলুনের ধ্বংসাবশেষ চীনকে ফেরত দেওয়া হবে না বলেও জানিয়েছে ওয়াশিংটন।

বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছিল বলে মার্কিন সরকার অভিযোগ করেছে। কিন্তু চীন বলছে, আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি ভুল করে যুক্তরাষ্ট্রে চলে গেছে। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি চলে যাওয়ার ঘটনার জন্য বেইজিং অনুতপ্ত।

একই সঙ্গে বেলুনটি ধ্বংস করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এ ঘটনায় যুক্তরাষ্ট্র মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2