• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রাশিয়ার কাছে বাখমুত বুঝিয়ে দিতে শুরু করেছে ভাড়াটে বাহিনী

প্রকাশিত: ১৯:০১, ২৫ মে ২০২৩

আপডেট: ১৯:০২, ২৫ মে ২০২৩

ফন্ট সাইজ
রাশিয়ার কাছে বাখমুত বুঝিয়ে দিতে শুরু করেছে ভাড়াটে বাহিনী

ছবি: বাখমু দখলের পর ওয়াগনার যোদ্ধাদের বিজয়োল্লাস

রাশিয়ার ভাড়াটে ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন দাবি করেছেন যে, ইউক্রেনের বাখমুত  থেকে তারা তাদের সেনা প্রত্যাহার শুরু করেছে। একইসঙ্গে রাশিয়ার কাছে শহরের নিয়ন্ত্রণ হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। প্রিগোজিন আগামী ১ জুনের মধ্যে শহরটির নিয়ন্ত্রণ রাশিয়ান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। বাখমুতে ওয়াগনারের ২০ হাজার যোদ্ধা মারা গেছে বলে বুধবার (২৪ মে) দাবি করেন প্রিগোজিন।

বৃহস্পতিবার (২৫ মে) ধ্বংস হওয়া শহর থেকে টেলিগ্রামে প্রকাশিত একটি ভিডিওতে প্রিগোজিন বলেন, আমরা আজ বাখমুত থেকে ইউনিট প্রত্যাহার করছি। ভিডিওতে প্রিগোজিন ও তার লোকদেরকে রাশিয়ান সেনাবাহিনীর জন্য গোলাবারুদ রেখে যেতে দেখা যায়। কিছু ওয়াগনার যোদ্ধা রাশিয়ান সৈন্যদের সহায়তা করার জন্য সেখানে থাকবে বলে তিনি যোগ করেন। ওয়াগনারের ভাড়াটেরা বাখমুতে রাশিয়ার পক্ষে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছে। 

ওয়াগনার বস বারবার শীর্ষ রাশিয়ান সামরিক কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করেছেন এবং তার সৈন্যদের সমর্থন না করার জন্য প্রকাশ্যে তাদের সমালোচনা করেছেন। এমনকি, তিনি তার সৈন্যদের জন্য গোলাবারুদ সরবরাহ না করলে গত মাসে তাদেরকে শহর থেকে সরিয়ে নেয়ার হুমকিও দিয়েছিলেন।

ওয়াগনারের বাখমুত হস্তান্তরের দাবি সত্ত্বেও, শহর হাতছাড়া হয়ে যাওয়ার কথা ইউক্রেন এখনো স্বীকার করেনি। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বৃহস্পতিবার বলেন, তাদের বাহিনী এখনও শহরের দক্ষিণ-পশ্চিমে লিটাক জেলার কিছু অংশ নিয়ন্ত্রণ করছে। সূত্র: ব্লুমবার্গ, বিবিসি

বিভি/এমআর

মন্তব্য করুন: