• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ ব্যর্থ

প্রকাশিত: ০৮:৩৪, ৩১ মে ২০২৩

ফন্ট সাইজ
উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ ব্যর্থ

ছবি: ডিডব্লিউ

উত্তর কোরিয়ার মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের ষষ্ঠ এবং ২০১৬ সালের পর প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। মহাকাশের উদ্দেশে বুধবার (৩১ মে) একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে দেশটি। তবে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। কারিগরি ত্রুটির কারণে স্যাটেলাইটটি সাগরে আছড়ে পড়েছে। যদি উৎক্ষেপণটি সফল হতো তাহলে প্রথমবারের মতো পিয়ংইয়ংয়ের কোনো গোয়েন্দা স্যাটেলাইট মহাকাশে অবস্থান করত।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, স্যাটেলাইট বহনকারী রকেটের দ্বিতীয় ভাগে ত্রুটি দেখা দেয়। এরপরই রকেটটির বুস্টার ও পেলোড সাগরে পড়ে যায়। সংস্থাটি আরও জানায়, নতুন ‘কোল্লিমা-১’ রকেট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে ইঞ্জিন এবং জ্বালানি ব্যবস্থায় সমস্যার কারণে।

এদিকে উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর পার্শ্ববর্তী দুই দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়ায় আতঙ্কের সৃষ্টি হয়। উত্তর কোরিয়া অবশ্য স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে জাপানকে আগেই অবহিত করেছিল। তারা জানিয়েছিল, ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে যে কোনোদিন স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। তবে জাপান সতর্কতা দিয়ে বলেছিল, যদি তাদের আকাশসীমায় কোনো কিছু প্রবেশ করে তাহলে সেটি ভূপাতিত করা হবে।

মূলত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ওপর গোয়েন্দা নজরদারি চালানোর জন্য এ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে চেয়েছিলো উত্তর কোরিয়া। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: