• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঋণসীমা বাড়ানোর বিল পাস মার্কিন প্রতিনিধি পরিষদে

প্রকাশিত: ১১:৩৮, ১ জুন ২০২৩

ফন্ট সাইজ
ঋণসীমা বাড়ানোর বিল পাস মার্কিন প্রতিনিধি পরিষদে

অবশেষে জাতীয় ঋণসীমা বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ-প্রতিনিধি পরিষদ। এতে ঋণখেলাপি হওয়ার আশঙ্কা এড়ালো যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বুধবার (৩১ মে) ভোটাভুটিতে দ্বি-দলীয় সমর্থনে জাতীয় ঋণসীমা বাড়ানোর প্রস্তাব বড়সড় ঝামেলা ছাড়াই কংগ্রেসের নিম্নকক্ষে পাস হয়। প্রস্তাবের পক্ষে তিনশ' ১৪ এবং বিপক্ষে একশ' ১৭ ভোট পড়ে। এখন এটি উচ্চকক্ষ-সিনেটের সমর্থন স্বাপেক্ষে প্রেসিডেন্টের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রস্তাবটি পাস হলে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত ৩১ দশমিক চার ট্রিলিয়ন ডলারের ঋণসীমা বাতিল হবে। 

এবিষয়ে সরকার ও বিরোধী দলের সমঝোতার চূড়ান্ত সীমা ৫ জুন পর্যন্ত। বহু দেনদরবারের পর চলতি সপ্তাহের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিনিধি পরিষদ স্পিকার কেভিন ম্যাকার্থির মধ্যে ঋণসীমা বাড়ানোর বিষয়ে সমঝোতা হয়।

সরকারি স্থাপনার রক্ষণাবেক্ষণ, বেতন-ভাতা পরিশোধ ও বিভিন্ন প্রকল্পের খরচ মেটাতে গিয়ে ৩১ লাখ ৪০ হাজার ডলারের জাতীয় ঋণসীমা জানুয়ারিতেই ছুঁয়ে ফেলে যুক্তরাষ্ট্র। এরপর থেকে বিভিন্ন কৌশলে ধার শোধ করে আসছে ট্রেজারি বিভাগ। নির্ধারিত সময়সীমার ভেতরে ঋণসীমা বাড়াতে না পারলে ঋণখেলাপি হওয়ার শঙ্কা ছিলো।

বিভি/রিসি

মন্তব্য করুন: