• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

লিভার ভালো রাখতে মেনে চলুন ৫ টিপস

প্রকাশিত: ১৬:০৪, ৩ আগস্ট ২০২৩

আপডেট: ১৬:০৫, ৩ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
লিভার ভালো রাখতে মেনে চলুন ৫ টিপস

লিভার

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার। এই অঙ্গটি হজমে সাহায্য করা থেকে শুরু করে দেহ থেকে টক্সিন বের করে দেওয়া, এমনকী এনার্জি স্টোর করে রাখা সহ একাধিক জরুরি কাজ করে থাকে। তাই এই অঙ্গের সুস্থ থাকাটা অত্যন্ত জরুরি।

কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল, বর্তমানে আমাদের জীবনযাত্রার কিছু ভুলত্রুটি সরাসরি এই অঙ্গের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। তাই আজকাল কম বয়সেই অনেকে ফ্যাটি লিভার, লিভার ফাইব্রোসিস এবং লিভার সিরোসিসের মতো প্রাণঘাতী অসুখের খপ্পরে পড়ছেন।

তাই বিশেষজ্ঞরা এই অঙ্গের খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন। এখন প্রশ্ন হল, এই অঙ্গকে সুস্থ রাখতে চাইলে ঠিক কোন কোন নিয়ম মেনে চলতে হবে? 

​১. ওজন নিয়ন্ত্রণে রাখা​
​আমেরিকান লিভার ফাউন্ডেশন জানাচ্ছে, ওজনের কাঁটা স্বাভাবিকের উপরে থাকলে বিরাট সমস্যায় পড়ে লিভার। বিশেষ করে, ওবেসিটির কারণে ফ্যাটি লিভারের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। তাই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে বেঁধে রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। এই কৌশলেই আপনি প্রাণঘাতী লিভার ডিজিজের হাত থেকে রক্ষা পেতে পারবেন। তাই সময় থাকতে থাকতে ডায়েট ও জীবনযাত্রায় প্রয়োজনীয় পরিবর্তন এনে ওজন কমান। 

২. ব্যালেন্স ডায়েট​
লিভারকে সুস্থ-সবল রাখতে চাইলে ব্যালেন্স ডায়েট বা সুষম আহার খেতে হবে। বিশেষ করে, মরশুমি তাজা ফল, শাক এবং সবজি খাওয়ার পরিমাণ বাড়ান। আসলে এইসব খাবারে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর এই ফাইবার কিন্তু লিভার থেকে টক্সিন বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। এছাড়া লিভারকে ‘হ্যাপি’ করতে চাইলে ডায়েট থেকে ফাস্ট ফুড, মিষ্টি এবং ভাজা খাবারকে বাদ দিয়ে দিন। এতেই হাতেনাতে উপকার পাবেন।

​৩. রোজ ৩০ মিনিট ঘাম ঝরান​
আপনার ব্যস্ততা ভরা রুটিন থেকে প্রতিদিন অন্ততপক্ষে ৩০ মিনিট সময় বের করতেই হবে। এই সময়টুকু সাঁতার, সাইকেল চালানো বা হাঁটার মতো কয়েকটি সহজ-সরল এক্সারসাইজ করলেই লিভারকে নিয়ে আরও কোনও চিন্তা থাকবে না। তবে সময় সুযোগ থাকলে জিমে গিয়েও ব্যায়াম করতে পারেন। নিয়ম মেনে এই কাজটা করলেও লিভারের স্বাস্থ্য ফিরে পাবেন।

৪. মদ্যপান ছাড়তে হবে​
মদ হল লিভারের শত্রু। এই পানীয় নিয়মিত পান করলে এই অঙ্গের গুরুতর ক্ষতি হয়। বিশেষ করে, অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজের মতো জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। তাই বিপদ ঘটার আগেই মদ্যপানের বদভ্যাস ত্যাগ করুন। সময়ে এই কাজটা করতে পারলেই কিন্তু লিভার সহ দেহের একাধিক অঙ্গের উপকার হবে। 

​​৫. হাত ধুয়ে খাবার খান​
আমাদের আশপাশে এমন অনেক ভাইরাস রয়েছে যা সরাসরি লিভারের উপর আঘাত হানে। তাই যকৃতকে সুরক্ষিত রাখতে নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে নিন। এই হ্যান্ড হাইজিন মেনে চলতে পারলেই কিন্তু একাধিক বড়সড় রোগের ফাঁদ এড়িয়ে চলা যাবে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

বিভি/জোহা

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2