• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

যত গরমই পড়ুক তরমুজ কখনোই ফ্রিজে রাখবেন না

প্রকাশিত: ১৯:৩৪, ৭ মে ২০২২

আপডেট: ১৯:৪৮, ৭ মে ২০২২

ফন্ট সাইজ
যত গরমই পড়ুক তরমুজ কখনোই ফ্রিজে রাখবেন না

এই উষ্ণ ও প্রখর গরমে তরমুজ একটা প্রশান্তির নাম। শীতল ফল হিসেবে বিশ্বজুড়ে খ্যাতি রয়েছে তরমুজের।  বিশেষ করে দুপুরের রোদে গলদঘর্ম হওয়ার পর এক টুকরো তরমুজ কিংবা এক গ্লাস তরমুজের শরবত চাঙ্গা করে দিতে পারে শরীর। তবে এই তরমুজ আরও মজা করে খেতে যেয়ে আমরা অনেকে বড় ভুল করে ফেলি। সেটা হচ্ছে তরমুজ আমরা ফ্রিজে রাখি। সকলের প্রিয় এই ফল ফ্রিজে রাখা উচিত নয়।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে তরমুজ বেশ ভূমিকা রাথে। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও রক্ত সঞ্চালন ভাল রাখতেও তরমুজ সহায়তা করে। তরমুজ দেহে জমে থাকা বিভিন্ন বিষাক্ত পদার্থ দূর করতেও বেশ উপযোগী। ফলে তরমুজ খেলে কমতে পারে প্রদাহ। তা ছাড়া তরমুজের ক্যালোরির সূচক বেশ কম। কাজেই যারা ওজন কমাতে চান তাদের জন্যেও বেশ উপযোগী তরমুজ।

আরও পড়ুন:

কিন্তু  ফ্রিজে রাখলে অনেকটাই কমে যায় তরমুজের পুষ্টিগুণ। ‘জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি’তে প্রকাশিত একটি গবেষণা বলছে ঘরের উষ্ণতাতেই সবচেয়ে ভাল থাকে তরমুজ। গবেষকরা ৭০, ৫৫ ও ৪১ ডিগ্রি ফারেনহাইট উষ্ণতায় রেখে ১৪ দিন ধরে পরীক্ষা করেছিলেন তরমুজের গুণাগুণ। 

গবেষণার ফল বলছে, ৭০ ডিগ্রি ফারেনহাইট বা প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় সবচেয়ে বেশি পুষ্টিগুণ মেলে তরমুজ থেকে। কাজেই এখন থেকে আর ফ্রিজে নয়, ঘরের উষ্ণতাতেই রাখুন তরমুজ।

বিভি/এজেড

মন্তব্য করুন: