• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ডিমওয়ালা সুস্বাদু ইলিশ চিনবেন যেভাবে

প্রকাশিত: ০০:২৭, ১২ আগস্ট ২০২২

আপডেট: ১৬:৩৩, ১৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ডিমওয়ালা সুস্বাদু ইলিশ চিনবেন যেভাবে

ইলিশ, নামটা শুনলেই বাঙালিদের জিভে জল এসে যায়। বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় ইলিশ মাছের চাহিদা সব থেকে বেশি থাকে। স্বাদে, গন্ধে এমনকি পুষ্টির দিক দিয়েও অনন্য এই মাছ। ইলিশ পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়াও দুষ্কর। 

ইলিশ কিনতে গিয়ে নাজেহাল হচ্ছেন? ইলিশ কিনতে গেলে দুশ্চিন্তায় পড়ে যান কমবেশি অনেকেই। কোনটি নদীর আর কোনটিই বা সমুদ্রের, কোন ইলিশে কোনটিতে ডিম আছে তা বুঝে উঠতে পারেন না অনেকেই।

প্রচলিত ধারণা, নদী আর সাগরের ইলিশের মধ্যে স্বাদে অনেক পার্থক্য হয়ে থাকে। যে ইলিশ আকারে যত বড়, তার স্বাদ ততই বেশি। আবার অনেকের মতে বর্ষাকালের ইলিশ বেশি সুস্বাদু হয়। ইলিশ বিশেষজ্ঞরা বলেন, ডিমপাড়ার আগে পর্যন্ত ইলিশের স্বাদ সবথেকে বেশি হয়।

আরও পড়ুন: নিয়মিত দুধ চা ডেকে আনবে কঠিন বিপদ

সাধারণত ডিমভর্তি ইলিশের স্বাদ তুলনামূলক কম। তবে আবার ডিম ভর্তি মাছের চাহিদাই সবথেকে বেশি। অনেকেই বাজার ঘুরে ডিম রয়েছে এমন ইলিশ খুঁজতে থাকেন। ইলিশে ডিম আছে কি নেই, বুঝবেন কীভাবে?

ইলিশের ডিমপাড়ার মৌসুম: সাধারণ আগস্ট মাসের পর থেকে ডিম আছে এমন মাছ পাওয়া যায়। এটাই ইলিশের ডিমপাড়ার মৌসুম। যা একটানা চলে অক্টোবর পর্যন্ত। যদিও আজকাল সারা বছরই ইলিশ পাওয়া যায়।
  
ডিম আছে কি নেই, চিনবেন কীভাবে? ডিম আছে এমন ইলিশের পেট কিছুটা মোটা অর্থাৎ উঁচু হয়ে থাকে, তবে আকৃতি অনেকটা চ্যাপ্টা হয়। এছাড়া ডিম ভর্তি ইলিশের পেট টিপলেই সেটি পায়ুর ছিদ্র দিয়ে ডিম বের হয়ে আসবে। এভাবে যাচাই করে সহজেই পছন্দমতো ইলিশ মাছ কিনতে পারেন। 
  
ইলিশের ডিমের উপকারিতা : ইলিশের মতোই এর ডিমেও আছে নানা পুষ্টিগুণ। ভিটামিন এ, ডি থেকে শুরু করে ওমেগা থ্রি ফ্যাটি এসিড সবই পাবেন ইলিশের ডিমে। এমনকি ইলিশের ডিম রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতেও সাহায্য করে। সূত্র: জিনিউজ

আরও পড়ুন: ৫টি অভ্যাসের পুরুষের সঙ্গে থাকতে চায় না নারীরা

বিভি/এজেড

মন্তব্য করুন: