• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চুলের পরিচর্যায় যে ভুলগুলো করবেন না

মারুফ সরকার

প্রকাশিত: ১৬:০২, ২৫ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
চুলের পরিচর্যায় যে ভুলগুলো করবেন না

মডেল-নেহা মালাকার

 চুল ভালো রাখার জন্য প্রয়োজন পড়ে নিয়মিত পরিচর্যার। এই যত্ন নেওয়ার আছে নানা উপায়। অনেক সময় সঠিক মনে করে চুলের যত্ন নিলেও তা আসলে উপকারের বদলে ক্ষতি করে বেশি। তখন আপনার চুল হয়ে পড়ে আগের থেকেও রুক্ষ ও প্রাণহীন। তাই সুস্থ ও প্রাণবন্ত চুল পেতে চাইলে জানতে হবে চুলের সঠিক পরিচর্যা। চলুন জেনে নেওয়া যাক- 

 

নিয়মিত শ্যাম্পু করতে হবে

অনেকে মনে করেন, নিয়মিত শ্যাম্পু করলে চুল নষ্ট হয়ে যেতে পারে। আসলে তা নয়। যারা প্রতিদিন বাইরে বের হন তাদের গোসলের সময় প্রতিদিন শ্যাম্পু করে নেওয়া উচিত। কারণ বাইরের ধুলোবালি স্ক্যাল্পে জমে খুশকির সমস্যা বেড়ে যেতে পারে। যারা বাইরে কম বের হন, তাদের প্রতিদিন শ্যাম্পু না করলেও চলবে। সেক্ষেত্রে সপ্তাহে তিনদিন শ্যাম্পু ব্যবহার করলেই যথেষ্ট। যখনই শ্যাম্পু ব্যবহার করছেন, তার সঙ্গে কন্ডিশনারও ব্যবহার করুন। তবে চুলের গোড়ায় কন্ডিশনার যেন না লাগে সেদিকে খেয়াল রাখবেন।

প্রতিদিন তেল দেওয়ার প্রয়োজন নেই

অনেকেই মনে করেন, চুল ভালো রাখতে হলে প্রতিদিন তেল ব্যবহার করতে হবে। আসলে কিন্তু তা নয়। কারণ আপনি যদি প্রতিদিন তেল ব্যবহার করেন তাহলে চুল তেল চিটচিটে হয়ে যাবে। এতে দেখতে যেমন সুন্দর লাগে না তেমনই বাড়ে আরও অনেক সমস্যা। তাই চুল সুন্দর রাখতে চাইলে সপ্তাহে দুই দিন তেল ব্যবহার করলেই যথেষ্ট।

কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করবেন না

অনেকেই চুল ভালো রাখতে বিভিন্ন কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। এই অভ্যাস থেকে দূরে থাকতে হবে। কারণ এ ধরনের প্রোডাক্ট ব্যবহার করলে চুল সাময়িক সুন্দর হতে পারে তবে ক্ষতিটা হয় দীর্ঘকালীন। অতিরিক্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহারে মাথার ত্বকের ক্ষতি হয়ে থাকে। তাই চুলের যত্নে ব্যবহার করতে হবে প্রাকৃতিক উপাদান।

শীতে গরম পানি ব্যবহার করবেন না

শীতের ভয়ে অনেকে গরম পানিতে গোসল করে থাকেন। গরম পানি গায়ে ঢাললে খুব একটি ক্ষতি নেই। তবে যখন আপনি চুলে গরম পানি ব্যবহার করবেন তখন তা খুব স্বাভাবিকভাবেই স্ক্যাল্পের ক্ষতি করবে। কারণ এটি চুলের ময়েশ্চারাইজার ও প্রাকৃতিক অ্যাসেনশিয়াল অয়েল চলে যায়। তাই চুলে কখনো গরম পানি ব্যবহার করবেন না।

মন্তব্য করুন: