• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভ্যাক্সিন প্রযুক্তি উন্নয়নে একযোগে কাজ করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

বাসস, অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৭, ৫ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
ভ্যাক্সিন প্রযুক্তি উন্নয়নে একযোগে কাজ করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নিরাপদ ও সুস্থ পৃথিবীর জন্য ভ্যাক্সিন প্রযুক্তির উন্নয়নে বিশ্ববাসীর একযোগে কাজ করতে হবে। তিনি বলেন, বাংলাদেশের মত ঘনবসতিপূর্ণ উন্নয়নশীল দেশের জন্য নিজ দেশে ভ্যাক্সিন উৎপাদন কার্যক্রম শুরু করা এবং উৎপাদন কারখানা তৈরি করা অত্যন্ত ফলপ্রসূ কাজ হবে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সিঙ্গাপুরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিপি) আয়োজিত ৫- ৮ অক্টোবর চারদিনব্যাপী ভ্যাক্সিন বিষয়ক সম্মেলনে উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বিশ্বে যুগে যুগে বিভিন্ন মহামারীতে মানুষের প্রভূত ক্ষতির নানাদিক তুলে ধরেন। বাংলাদেশের মত বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকসহ অন্যান্য অর্থনৈতিক সংস্থার সহযোগিতার হাত প্রসারিত করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এসব দেশে মুক্ত মনে অর্থায়ন করতে হবে। 

স্বাস্থ্যমন্ত্রী করোনা মহামারীতে গোটা বিশ্বের বহু মানুষের প্রাণহানিসহ ক্ষতিকর দিকগুলো এবং বাংলাদেশ করোনা মোকাবিলায় কীভাবে বিশ্বে সফল হয়েছে সে বিষয়গুলো তুলে ধরেন। তিনি বলেন, করোনা দুর্যোগে সঠিক সময়ে সঠিক নির্দেশনা দিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধে বিরাট ভূমিকা রেখেছেন। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ জনবহুল দেশ হওয়া সত্ত্বেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্তগুলো সঠিকভাবে বাস্তবায়ন করে বাংলাদেশ এখন অর্থনীতিতে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করছে। তিনি বলেন, দেশে গঠনমূলক কার্যকলাপ চলমান থাকায় করোনার মতো মহামারীতে একযোগে একদিনে ১ কোটি ২০ লাখ মানুষকে টিকা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। দ্রুততম সময়ে দেশের ৯০ ভাগ মানুষকে টিকা দেয়ার কারণে বাংলাদেশ এখন একটি নিরাপদ দেশ হিসেবে বিশ্বে জায়গা করে নিয়েছে।

সম্মেলনের স্বাগত বক্তব্য রাখেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকার সেক্টর গ্রুপের উপ-মহাপরিচালক ড. সাংসুপ রা। সম্মেলনে আরো বক্তব্য রাখেন সিঙ্গাপুরের ডিউক এনইউএস মেডিকেল স্কুলের নির্বাহী পরিচালক অধ্যা: জন সিডব্লিউ লিম, এডিবি’র সেক্টরগ্রুপ পরিচালক ড. প্যাট্রিক এল অসেউই। সম্মেলনে মূল প্রবন্ধ তুলে ধরেন ভারতের অলকা উপাধ্যায়। সম্মেলনে সমাপনী বক্তব্য রাখেন আমেরিকান ভ্যাক্সিন প্রকল্প পরিচালক ড. লরা মার্টিন। 

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2