• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

শাহবাগ মোড় ছেড়ে জাদুঘরের সামনে অবস্থান আন্দোলনকারীদের

প্রকাশিত: ১৯:৪৭, ৬ আগস্ট ২০২২

আপডেট: ১৯:৫৪, ৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
শাহবাগ মোড় ছেড়ে জাদুঘরের সামনে অবস্থান আন্দোলনকারীদের

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজপথে নেমেছেন শিক্ষার্থীরা। শনিবার (৬ আগস্ট) বিকালে দেশের আন্দোলনের প্রাণকেন্দ্র রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সাতটার দিকে মোড় ছেড়ে শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা।

তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে রাজপথে থাকার ঘোষণা দিয়েছেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী সেই ছাত্ররা। সেই সঙ্গে পরিবহন ভাড়া বৃদ্ধি পেলে আন্দোলন আরও তীব্র হবে বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। অবস্থানের শুরুতেযান চলাচল বন্ধ ছিল। শিক্ষার্থীদের চারপাশে পুলিশ মোতায়েন করা হয়েছে।

আন্দোলনকারীরা বলছেন, যতক্ষণ পর্যন্ত দাম না কমানো হচ্ছে, ততক্ষণ পর্যন্ত চলবে তাদের এই আন্দোলন। সেই সঙ্গে এই আন্দোলনে সংহতি জানানোর জন্যও সবাইকে আহ্বান জানিয়েছেন তারা।

এর আগে ২০১৮ সালে সড়কে নৈরাজ্যের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন করেছিলেন শিক্ষার্থীরা। পুরো দেশের যোগাযোগ ব্যবস্থা পাল্টে দিয়েছিল ওই আন্দোলন।

শুক্রবার (৫ আগস্ট)  রাত ১২ টার পর থেকে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা লিটার, কেরোসিন ১১৪  টাকা লিটার, অকটেন ১৩৫ টাকা লিটার ও পেট্টোল ১৩০ টাকা লিটার টাকা ঘোষণা করা হয়। 

এরপর থেকে রাজধানীমসহ বিভিন্ন জেলায় যানবাহন চলাচল কমে যায়। দূরপাল্লার বাস কম চলাচল করছে। আর কিছু কিছু বাসে ভাড়া বেশি নেওয়ার অভিযোগও উঠছে। ভাড়া বৃদ্ধির পরিকল্পনা নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকেও বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। তেলের দামের প্রেক্ষিতে ভাড়া বাড়বে এটা সহজেই অনুমেয়। কিন্তু কতটা বাড়বে সেটাই দেখার অপেক্ষা।

বিভি/কেএস/এজেড

মন্তব্য করুন: