• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডিসেম্বরে আবারও নতুন ঘূর্ণিঝড়ের আভাস 

প্রকাশিত: ১৩:০০, ২৫ অক্টোবর ২০২২

আপডেট: ১৩:০৭, ২৫ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ডিসেম্বরে আবারও নতুন ঘূর্ণিঝড়ের আভাস 

ঘূর্ণিঝড় সিত্রাং ১৫ ঘণ্টা বাংলাদেশে অবস্থান করে সিলেট অতিক্রম করে শক্তি হারিয়ে ভোর রাতে ভারতে প্রবেশ করেছে। আগামী ৬ ঘণ্টার মধ্যে গুরুত্বহীন হয়ে যাবে সিত্রাং। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী এক সপ্তাহে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে, ডিসেম্বর মাসে আবারও নতুন করে ঘূর্ণিঝড় হতে পারে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর অগ্রভাগ সোমবার (২৪ অক্টোবর) রাত ৯টার দিকে ভোলায় আঘাত হানে। ৪০০ ব্যাসার্ধের ঘূর্ণিঝড়টি বারবার গতিপথ পাল্টে ঢাকা-কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া জেলার পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করেছে। পরে স্থলে নিম্নচাপটি আরো উত্তর দিকে অগ্রসর হয়। পরবর্তীতে দুর্বল হয়ে ভোররাত ৩ টায় কিশোরগঞ্জ ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করে।

আরও পড়ুন: ঢাকাবাসীদের ট্রাফিক সতর্কতা: বড় একটি রুট এড়িয়ে চলার অনুরোধ

ঘূর্ণিঝড়টি আরো উত্তর দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল ৬ টায় সুস্পষ্ট লঘুচাপ আকারে নেত্রোকোনা ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করে। আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে সিলেট জেলা দিয়ে ভারতে প্রবেশ করে। 

ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতিভারী রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে।

সোমবার দুপুর থেকে পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলসহ সারাদেশে দমকা ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় চট্টগ্রাম ও কক্সবাজারে সর্ব্বোচ্চ বাতাসের গতিবেগ ছিল প্রতিঘণ্টায় ৭৪ কি.মি।
 
বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারণে মঙ্গলবার সকালে সমুদ্র বন্দরসমূহের সতর্ক সংকেত কমিয়ে তিন নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের তাপমাত্রা ৫ থেকে ৭ ডিগ্রি কমেছে। তবে এখনই শীত জেকে বসবে না। 

সিত্রাংয়ের প্রভাবে দেশের রংপুর বিভাগের দিনাজপুর ও তেতুলিয়ায় ছাড়া সকল জেলায় বৃষ্টি হয়েছে। 

আরও পড়ুন: জানা গেল ঘূর্ণিঝড় সিত্রাংয়ে দেশজুড়ে নিহতের সংখ্যা

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2