• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

৩ খাতে গ্যাসের দাম বাড়ায়নি সরকার

প্রকাশিত: ১৮:০৩, ১৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:১৭, ১৮ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
৩ খাতে গ্যাসের দাম বাড়ায়নি সরকার

প্রতীকী ছবি

সাত মাসের ব্যবধানে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়িয়েছে সরকার। তবে তিন খাত ছাড়া বাকি সবগুলো খাতেরই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। যে ৩ খাতে গ্যাসের দাম বাড়ানো হয়নি সেগুলো হলো- আবাসিক খাত, সিএনজিচালিত যানবাহন ও চা-শিল্প। 

আরও পড়ুন: 

 

সদ্য ঘোষিত গ্যাসের মূল্য বৃদ্ধি হয়েছে শিল্প ও বাণিজ্যিক খাতে। বুধবার (১৮ জানুয়ারি) সকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সংশ্লিষ্ট বিভাগের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়, ভর্তুকি সমন্বয়ে গ্যাসের এ মূল্য নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারি থেকেই নতুন এ দাম কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী বৃহৎ শিল্পে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের (ক্যাপটিভ) জন্য ইউনিট প্রতি গ্যাসের দাম ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

মাঝারি শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১১ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। ক্ষুদ্র ও কুটিরশিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১০ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

হোটেল ও রেস্তোরাঁ খাতে ব্যবহৃত বাণিজ্যিক শ্রেণির গ্রাহকেরা ফেব্রুয়ারি থেকে প্রতি ইউনিটে দাম দেবেন ৩০ টাকা ৫০ পয়সা। আগে তারা দিচ্ছিলেন ২৬ টাকা ৬৪ পয়সা।

বর্তমানে আবাসিকে একচুলার দর ৯৯০ টাকা, দুই চুলা ১০৮০ টাকা। প্রি-পেইড মিটার ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের ইউনিটপ্রতি ১৮ টাকা, সার উৎপাদনে ঘনমিটার১৬ টাকা। আর সার কারখানায় ব্যবহৃত গ্যাসের দাম ১৬ টাকা (ইউনিটপ্রতি) অপরিবর্তিত থাকছে। চা-বাগানের ক্ষেত্রে দাম ১১ টাকা ৯৩ পয়সা অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন: 

বিভি/এজেড

মন্তব্য করুন: