• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শেষ হলো প্রথম পরিবেশ অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ের পরীক্ষা

প্রকাশিত: ২২:৪৯, ২১ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
শেষ হলো প্রথম পরিবেশ অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ের পরীক্ষা

প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ে শুরু হওয়া পরিবেশ অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির ‘এমটিবি ন্যাশনাল এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড ২০২৩’ শীর্ষক পরিবেশ অলিম্পিয়াডটি আয়োজন করে। 

শুক্রবার (২১ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত কুইলগো সফটওয়্যারের মাধ্যমে প্রতিযোগীদের অনলাইনে লাইভ পরীক্ষার মাধ্যমে সম্পন্ন হয়েছে আঞ্চলিক পর্যায়ের পরীক্ষা।

আয়োজকরা জানান, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট বিষয়ে অধ্যায়নরত প্রায় ৬ শতাধিক শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করেন। রেজিস্ট্রেশন করা ৫৬৬ প্রতিযোগিদের ইমেইলে পরীক্ষার লিংক পাঠানো হয়। এতে আন্তর্জাতিক পরিবেশ দিবস, পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তন, বাংলাদেশের পরিবেশ সংশ্লিষ্ট ইস্যুসমূহ, এসডিজি, গ্লোবাল ওয়ার্মিং সহ পরিবেশ বিষয়ক নানা ইস্যুতে এমসিকিউ পদ্ধতিতে প্রশ্ন করা হয়। শিগগিরই পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে।

অলিম্পিয়াডের বিষয়বস্তু হিসেবে ছিল- বিশ্ব পরিবেশ দিবস (১৯৭২-২০২৩), রিও আর্থ সামিট, জাতীয় ও আন্তর্জাতিক পরিবেশ বিষয়ক সংস্থা, বাংলাদেশ প্রচলিত পরিবেশ আইন ও নীতিমালা, নবায়নযোগ্য শক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, ব্লু ইকোনমি ও ক্লাইমেট স্মার্ট সিটি, প্রাকৃতিক দুর্যোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও বাংলাদেশ, পানি, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ দূষণ-বায়ু, পানি, নদী, শব্দ, প্লাস্টিক; বাংলাদেশের সাম্প্রতিক পরিবেশগত হুমকি ও গৃহীত পদক্ষেপ।

আঞ্চলিক পর্যায়ে উত্তীর্ণ প্রতিযোগিদের নিয়ে আগামী ২৯ জুলাই রাজধানীর আগারগাঁওয়ে ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের অডিটরিয়ামে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেদিনই বিকালে পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান হবে।

উল্লেখ্য, দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এবারই প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে পরিবেশ অলিম্পিয়াড। এ আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)।  মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক প্রতিদিনের বাংলাদেশ, কনজারভেশন মিডিয়া বেঙ্গল ডিসকাভার ও দ্যা ডেইলি অবজারভার।

সহপৃষ্ঠপোষক হিসেবে রয়েছে চেঞ্জ ইনিশিয়েটিভ, পিডিসিএ, অনুসন্ধানী ক্রিডস, সিইআরইএস, পিএসএল, গ্রিনবাড়, সাইকা-শান্তা অ্যাসোসিয়েটস, সাসটেইনেবল রিসার্চ এন্ড কনসালট্যান্সি লিমিটেড (এসআরসিএল), জিপিএডি, এসএটিও, গ্রিন আর্থ টেকনোলজি, বি-অ্যাডভ্যান্সি, একিউএমএস ও সাসটেইনেবল এনার্জি সল্যুশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডেভেলপমেন্ট সার্ভিস।

বিভি/কেএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2