• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বেড়েই চলেছে অবৈধ ইটভাটা, সুফল মিলছে না অভিযানেও (ভিডিও)

মুহিবুল্লাহ মুহিব

প্রকাশিত: ১৩:২৯, ১০ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

দেশে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েও খুব বেশি সুফল মিলছে না। বরং অবৈধ ইটভাটার সংখ্যা বেড়েই চলেছে, এমনকি অভিযানে বন্ধ করে দেয়া ভাটাও চালু করছে সংশ্লিষ্টরা। 

দেশে চালু অর্ধেকের বেশি ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই, অবশ্য বেসরকারি পর্যবেক্ষণ বলছে, দেশের বেশির ভাগ ইটভাটা নিয়মবহির্ভূতভাবে চলছে। এসব ইটভাটার কারণে ঘটছে বায়ুদূষণ। তাই বায়ুর দুষণের দিক থেকে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা। 
 গরপরিকল্পনাবিদরা বলেছেন, বাংলাদেশের মাটির ইট তৈরির পুরো প্রক্রিয়াটাই অবৈধ।

রাজধানীর ঘনবসতিপূর্ণ মিরপুর লাগোয়া সাভারের আমিন বাজার এলাকা। সারি সারি ইটভাটায় চিমনি দিয়ে নির্গত হচ্ছে দূষিত ধোঁয়া। 

উর্বর মাটি, কয়লা আবার কোথাও কাঠ পুড়িয়ে তৈরি হচ্ছে ইট। এতে পরিবেশের ভারসাম্য যেমন নষ্ট হচ্ছে, তেমনি দুষিত হচ্ছে এলাকা, বসবাসের অনুপযোগী হচ্ছে নগর। দেশের চলমান অর্ধেকের বেশি ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই। 

পরিবেশ অধিদপ্তরের হিসাবে, দেশে মোট ৭ হাজার ৮৬টি ইটভাটা চালু আছে। এর মধ্যে ৪ হাজার ৫০৫ ইটভাটার পরিবেশ ছাড়পত্র নেই। 

সাম্প্রতিক বায়ু দূষণ কমাতে আগামী ১০০ দিনে রাজধানীর আশপাশের পাঁচশ ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সরকারের এমন হুমকি কতটা কাজে আসছে? বিশেষজ্ঞরা মনে করছেন, কেবলমাত্র সরকারের সদিচ্ছার অভাবেই বন্ধ হচ্ছে না এই পরিবেশ বিনাশী ইটভাটা। 

সরকারের প্রকল্পগুলোতে কংক্রিট ব্লক ব্যবহারের কথা থাকলেও দরপত্রগুলোতে তা না থাকায় আধুনিক ও প্রযুক্তি নির্ভর ইট তৈরি হচ্ছে না বলেও মনে করেন এই নগর পরিকল্পনাবিদ।

বিভি/এজেড

মন্তব্য করুন: