• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হাতিয়ায় সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ২৩:৩১, ১০ জুন ২০২৪

আপডেট: ২৩:৩২, ১০ জুন ২০২৪

ফন্ট সাইজ
হাতিয়ায় সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় ইনস্টিটিউট অফ ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এবং সেন্টার ফর এনভায়রনমেন্ট এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস (সিইজিআইএস) এর যৌথ সহযোগিতায় ১০ জুন রাজধানীর পানি ভবনে নোয়াখালীর হাতিয়ায় সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঁইয়ার সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন পানিসম্পদ সচিব নাজমুল আহসান, অতিরিক্ত সচিব ড. আ.ন.ম. বজলুর রশীদ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা, নকশা ও গবেষণা) মো. জহিরুল ইসলাম, এ.কে.এম তাহমিদুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম রিজিওন) ও মো. এনায়েতুল্লাহ, অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব রিজিওন)। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন বাপাউবোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পুর) ও প্রকল্প পরিচালক এ.কে.এম সাইফুদ্দিন।

কর্মশালায় আইডব্লিউএম ও সিইজিআইএস এর প্রকৌশলীবৃন্দ সমীক্ষা প্রকল্পের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন। বক্তারা জানান প্রযুক্তিগত, পরিবেশগত এবং সামাজিক বিবেচনায় পোল্ডার - ৭৩/১ (এ+বি) ও পোল্ডার - ৭৩/২ এর উপকূলীয় বেড়িবাঁধ শক্তিশালীকরণ, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, তীর রক্ষা, লবণাক্ত জলের অনুপ্রবেশ রোধ এবং ভূমি পুনরুদ্ধারের জন্য একটি সার্বিক পরিকল্পনা প্রণয়ন ও একটি সামগ্রিক এবং সমন্বিত সমীক্ষা সম্পাদন করা ছিলো উক্ত সমীক্ষার উদ্দেশ্য। কর্মশালায় হাতিয়া দ্বীপের জন্য তীর প্রতিরক্ষা কাজ, বাঁধ নির্মান, পোতাশ্রয় নির্মাণ, পানি ব্যবস্থাপনা অবকাঠামো নির্মাণ, খাল খনন এবং নেচার বেইসড সলুসনের আওতায় বনায়ন এর কর্মকাণ্ড গ্রহণ করার লক্ষ্যে কতিপয় সুপারিশ প্রদান করা হয়েছে। উল্লেখযোগ্য সুপারিশ সমূহের মধ্যে নদী ভাঙন রোধে নদী তীর সংরক্ষণ, জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বিবেচনায় হাতিয়ায় উল্লিখিত পোল্ডারগুলো শক্তিশালীকরণের লক্ষ্যে বাঁধের উচ্চতা বৃদ্ধি, নিষ্কাশন ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে পানি ব্যবস্থাপনা অবকাঠামো নির্মাণ/সংস্কার।

প্রধান অতিথির বক্তব্যে পানিসম্পদ সচিব বলেন, প্রকল্প এলাকাটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায়, যা বাংলাদেশের মূল ভূ-খন্ড থেকে দূরবর্তী স্থানে, বঙ্গোপসাগরের মোহনা এলাকায় অবস্থিত। ভৌগলিক অবস্থানগত কারণে হাতিয়া সাইক্লোন, জলোচ্ছ্বাস, নদীভাঙ্গনসহ প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা এবং যাতায়াত ব্যবস্থাও ঝুঁকিপূর্ণ। তিনি সর্বাধুনিক প্রযুক্তির সাহায্যে বিজ্ঞানভিত্তিক সমীক্ষা পরিচালনার মাধ্যমে প্রকল্পটি সফল হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় পানিসম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিভি/কেএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2