• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

ট্রান্সমিটার বসিয়ে সুন্দরবনে অবমুক্ত করা হলো ১২টি কচ্ছপ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৪০, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
ট্রান্সমিটার বসিয়ে সুন্দরবনে অবমুক্ত করা হলো ১২টি কচ্ছপ

১২টি কচ্চপের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হলো সুন্দরবনের নদী-খালে। বুধবার (২৫ মে) বিকালে সুন্দরবনের কালিরচর সংলগ্ন ছেদনখালী খালে কচ্ছবগুলো অবমুক্ত করেন, বিভাগীয় বন কর্মকর্তা বেলায়েত হোসেন ও বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রাকৃতিক সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা নির্মল কুমার পাল। 

এসময় উপস্থিত ছিলেন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার, অষ্টিয়ার ভিয়েনা জু-এর কিউরেটর মি. টনি ও করমজল প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির।

আজাদ কবির জানান, অবমুক্ত করা কচ্ছপগুলোর মধ্যে পূর্ব সুন্দরবনের করমজল কচ্ছব প্রজনন কেন্দ্রের ১০টি আর বাকী ২টি ভারত থেকে চলে আসা খুলনা ও পটুয়াখালী থেকে উদ্ধার হওয়া কচ্ছপ। বিলুপ্ত প্রায় বাটাগুর কচ্ছপের প্রজনন বৃদ্ধির লক্ষে ২০১৪ সালে সুন্দরবনের করমজলে কচ্ছপের প্রজনন শুরু করা হয়। এর পর ওই প্রজনন কেন্দ্র থেকে ২০১৭ সালে ২টি, ২০১৮ সালে ৫টি, ২০১৯ সালে ৫টি কচ্ছপ অবমুক্ত করা হয়। ২০২০ ও ২০২১ সালে কোনো কচ্ছপ অবমুক্ত করা হয়নি। বন বিভাগের দাবী, স্যাটেলাইট বসিয়ে অবমুক্ত করা কচ্ছপগুলোর মাধ্যমে সুন্দরবন সংলগ্ন নদী-খালে বন্য প্রানীর অবস্থান জানা যাবে।

বিভি/জেইউ/এএন

মন্তব্য করুন: