• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘এআই (AI) খুঁজে দেবে আপনার অজানা জন্ম তারিখ’ 

প্রকাশিত: ১৬:৫৭, ৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:৫৭, ৪ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
‘এআই (AI) খুঁজে দেবে আপনার অজানা জন্ম তারিখ’ 

বাংলাদেশের প্রায় কয়েক মিলিয়ন মানুষের জন্ম তারিখ একই দিনে: ০১-০১! অবাক হচ্ছেন, তাই তো? এটিকে আপাতদৃষ্টিতে কাকতালীয় ঘটনা মনে হলেও আদতে এর পেছনে রয়েছে সম্পূর্ণ ভিন্ন একটি প্রেক্ষাপট। ১৯৯০ সালে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক হওয়ার আগ পর্যন্ত অনেকেরই জন্ম তারিখের কোনো প্রাতিষ্ঠানিক ডকুমেন্টেশন ছিলো না; বিশেষ করে বাড়িতে যেসব শিশুর ডেলিভারি হতো তাদের অনেকরই প্রকৃত জন্ম তারিখের কোনো নিবন্ধন নেই। ফলশ্রুতিতে, বেশিরভাগ মানুষেরই অফিশিয়াল কাগজপত্রে বসিয়ে দেওয়া হয়েছে একটি নির্ধারিত জন্ম তারিখ ‘জানুয়ারি ১’। 

সময়ের সাথে সাথে এই দেশে জন্মদিন পালন করা জীবনযাপনের একটি অনুষঙ্গ হয়ে উঠলেও, জন্ম তারিখ অনিবন্ধিত হওয়া প্রায় ২০ মিলিয়ন মানুষ কখনোই এই জন্মদিন পালনের আনন্দ উদযাপন করতে পারেননি কারণ নিজের জন্মদিনটাই তাদের অজানা! এই মানুষগুলোর সত্যিকারের জন্মদিন যদি খুঁজে বের করা যায়, সেটিই হবে তাদের জন্য জন্মদিনের সবচেয়ে বড় উপহার! এই প্রত্যাশা থেকেই বাংলাদেশের জনপ্রিয় বেকারি চেইন “টেস্টি ট্রিট “ নিয়েছে অজানা জন্মদিন খুঁজে বের করার অভিনব এক উদ্যোগ। 

বাংলাদেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার কোম্পানি সফটউইন্ড টেক লিমিটেড ও টেস্টি ট্রিট-এর যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে কাস্টমড্ এআই (AI) মডিউল ‘বেস্ট বার্থডে গিফ্ট’ যা জন্ম তারিখ না জানা মানুষকে খুঁজে দেবে তাদের জন্মদিন। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে বিশাল একটি ডাটাবেজ যেখানে জন্মের কাছাকাছি সময়কার কোনো গুরুত্বপূর্ণ মাইলফলক যেমন- প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক বা ঐতিহাসিক কোনো ঘটনা ইত্যাদি ইনপুট দেয়া হলে, তার ভিত্তিতে এআই মডিউলটি সঠিক অ্যালগরিদম ব্যবহার করে জন্মের সাল, মাস ও তারিখ বের করে ফেলতে সক্ষম। এভাবে যে কেউ টেস্টি ট্রিট-এর আউটলেটে এসে সহজেই জেনে নিতে পারবেন নিজের বা প্রিয়জনের অজানা জন্ম তারিখ; প্রত্যেকের জন্যই নিশ্চিত হবে জন্মদিন পালনের আনন্দ। 

টেস্টি ট্রিটের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক, মি: কামরুজ্জামান কামাল এ বিষয়ে বলেন, “টেস্টি ট্রিট বাংলাদেশের সবচেয়ে বড় বেকারি; দেশজুড়ে আমাদের ৩৫০টি আউটলেট ছড়িয়ে আছে। মানুষের জন্মদিন উদযাপনের জন্য আমরা কেক বিক্রি করি, এবং এটি সবসময়ই আমাদের জন্য আনন্দের একটি ব্যাপার। কিন্তু কারো জন্মদিনে উপহার হিসেবে তার আসল জন্ম তারিখ খুঁজে দেওয়াটার চেয়ে বড় আনন্দ আর কী হতে পারে বলেন? এই AI (এআই) মডিউলটি আসলে টেস্টি ট্রিটের পক্ষ থেকে জন্ম তারিখ না জানা মানুষদের জন্য জন্মদিনের একটা উপহার!

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2