• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

আগামী ৪ অক্টোবর হরতালের ডাক!

প্রকাশিত: ১৬:০৬, ১৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৬:১৫, ১৯ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আগামী ৪ অক্টোবর হরতালের ডাক!

নির্বাচনী আইনে স্বতন্ত্র প্রার্থীদের ১ শতাংশ অগ্রীম ভোটের ১২(৩) এ ধারা এবং নিপীড়নমূলক ৯০ (বি) ধারা বাতিল করে কালো টাকামুক্ত অবাধ ও স্বচ্ছ নির্বাচনের লক্ষ্যে শেখ হাসিনা সরকারের বিদায় ও ‘জাতীয় সরকার’ এর দাবিতে গত ২৩ আগস্ট ও ১৩ সেপ্টেম্বর অর্ধবেলা হরতাল দিয়েছিল সর্বজন বিপ্লবী দল।

তবে সেই দুটি হরতালে জনজীবনে তেমন কোনো প্রভাব না পড়লেও আবারও একই দাবিতে আগামী ৪ অক্টোবর অর্ধদিবস হরতাল পালনের ঘোষণা দিয়েছে সংগঠনটি। 

আরও পড়ুন: গায়ের গন্ধে বুঝে নিন ডায়াবেটিস আছে কি না

হরতালের ডাক দিয়ে সংগঠনটির আহ্ববায়ক প্রকৌশলী ম ইনামুল হক নিজেই প্রচারণা চালাচ্ছেন রাজধানীতে। শাহবাগ এলাকায় বিতরণ করছেন লিফলেটও।  এই হরতালে গণতন্ত্রকামী অন্য দলগুলো  সমর্থন দিবে বলেও আশা প্রকাশ করেন সরকারের সাবেক এই কর্মকর্তা।

১৭টি দাবি তুলে ধরে সর্বজন বিপ্লবী দলের বিতরণ করা লিফলেটে, ৪ অক্টোবর বিশেষ কোনো কাজ না থাকলে দেরিতে ঘর থেকে বের হওয়া, দোকানপাট দেরিতে খোলা এবং জনগণের ভোটাধিকার ও জবাবদিহিতার সরকার নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

জনজীবনের কোনো ক্ষতি না করে, গাড়ি ভাঙচুর বা পুলিশের সঙ্গে মারামারি না করে হরতালে স্বতঃস্ফূর্ত সমর্থন দিতেও আহ্বান জানানো হয়েছে সেই লিফলেটে।

এ বিষয় জানতে চাইলে সংগঠনটির আহ্ববায়ক প্রকৌশলী ম ইনামুল হক বলেন, আওয়ামী লীগ দেশে একটি ভয়ের সংস্কৃতি চালু করে রেখেছে। যার কারণে মানুষ প্রতিবাদের ভাষা হারাচ্ছে। শুধু মানববন্ধন করে প্রতিবাদ জানালেতো হবে না হরতালের সংস্কৃতিটা টিকিয়ে রাখতে হবে। সেজন্য আমরা হরতাল দিচ্ছি।

তিনি বলেন, আওয়ামী লীগ যেমন ভয়ের সংস্কৃতি চালু করে রেখেছে বিরোধীরাও ভাঙচুর করে হরতালকে আতঙ্কের কারণ বানিয়ে রেখেছে। আমরা তেমন হরতাল চাই না। আমরা সতস্ফূর্ত হরতাল চাই। আমাদের গত দুই হরতালে সেটা প্রমাণিত হয়েছে।

প্রতি মাসে অন্তত একটি হরতাল ডাকবেন বলে জানিয়ে ইনামুল হক বলেন, দেশে যে দুঃশাসন চলছে তার বিরুদ্ধে অবশ্যই প্রতিবাদ করতে হবে। কিন্তু বিএনপি হরতাল ডাকবে না। কারণ তাদের নিজেদের মধ্যে সমস্যা আছে। আমরা চলমান হরতাল সংস্কৃতির সংস্কার করে প্রতিবাদের ধারা অব্যাহত রাখতে চাই। 

আরও পড়ুন: রাসূল (সা.) এর বাণী অনুযায়ী ‘যে দুই সময়ের দোয়া বৃথা যায় না’

বিভি/কেএস

মন্তব্য করুন: