• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রমজানে যে ৪ কাজে সওয়াবের পাল্লা ভারী হয়

প্রকাশিত: ১৬:১৩, ১৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
রমজানে যে ৪ কাজে সওয়াবের পাল্লা ভারী হয়

রাসুল (সা.) সবসময় উম্মতের নাজাতের চিন্তায় থাকতেন। তাদের সওয়াবের পাল্লা কীভাবে ভারী হয়, সে কথা উপায় জানাতেন।

এক হাদিসে বর্ণিত হয়েছে, হযরত সালমান (রা.) সূত্রে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা চারটি কাজ বেশি বেশি করো। দুইটি কাজ এমন, যার মাধ্যমে তোমরা আল্লাহর সন্তুষ্টি লাভ করতে পারবে। আর দুইটা কাজ এমন যা করা ছাড়া তোমাদের উপায় নেই, তোমাদের অবশ্যই করতে হবে। সহিহ ইবনে খোজায়মা:১৭৮০

যে দুটি আমল বেশি করলে আল্লাহ খুশি হন-

এক. লা-ইলাহা ইল্লাল্লাহ বেশি বেশি পাঠ করা। এটা আল্লাহ তাআলার কাছে অত্যন্ত পছন্দনীয় একটি আমল। যার অর্থ হলো, আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই।

তিনিই সব, সমস্ত ক্ষমতা তার, সমস্ত প্রশংসা তার, সবকিছুই তার। আর ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ তো সেই কালেমা; যার স্বীকার আর অস্বীকারের মাধ্যমে ঈমানদার আর কুফরে পাথর্ক্য হবে। সৃষ্টি জগতের প্রতিটি মানুষের জীবনে এ কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ প্রভাবই বেশি। এর উপরই নির্ভর করে সব পুরস্কার ও তিরস্কার। 

এক হাদিসে বর্ণিত হয়েছে, হযরত মুয়াজ বিন জাবাল (রা.) বলেন, রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যার সর্বশেষ কথা লা ইলাহা ইল্লাল্লাহ হবে, সে জান্নাতে প্রবেশ করবে।’ (আবু দাউদ ৩১১৬)

দুই. ইস্তেগফার: ইস্তেগফার একজন সফল মুমিনের অন্যতম গুণ। মানুষ শয়তানের ধোঁকা, নফসের প্ররোচনা ও পরিবেশের কারণে গোনাহের কাজে জড়িয়ে থাকে, আর এই গোনাহ থেকে নিজেকে পবিত্র করার বড় মাধ্যম হলো, ইস্তেগফার। 

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে,‘আমি তাদেরকে বলেছি, নিজ প্রতিপালকের কাছে ক্ষমা প্রার্থনা কর। নিশ্চয়ই তিনি অতিশয় ক্ষমাশীল।’ (সুরা নুহ:১০)

তিন. জান্নাত চাওয়া: জান্নাত মুমিনের চিরস্থায়ী সুখের আবাস। সব মুসলমানের মনের একান্ত আকাঙ্ক্ষা হলো, চির সুখের জান্নাতে প্রবেশ করা। তাই মাহে রমজানের পবিত্র সময়ে আল্লাহ তালার কাছে বেশি বেশি জান্নাত প্রার্থনা করা।

চার. জাহান্নাম থেকে মুক্তি চাওয়া: যাপিত জীবনে মানুষ যা-ই করুক, কেউ জাহান্নামে যেতে চায় না। এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না, যে জাহান্নামে যেতে চায়। 
 
আল্লাহ তায়ালা নিজেও চান না মানুষ জাহান্নামে যাক। সে কারণে যেসব কাজ জান্নাতের অন্তরায় তা থেকে বেঁচে থাকা, আল্লাহ তাআলার কাছে জাহান্নাম থেকে মুক্তি প্রার্থনা করা।

রমজান হলো, আল্লাহ তাআলার কাছে বেশি বেশি চাওয়ার মাস। আর উপরিউক্ত চার কাজের তিনটাই হলো চাওয়ার। ক্ষমা, জান্নাত, জাহান্নাম থেকে মুক্তি, আরেকটি হলো পড়ার-লা-ইলাহা ইল্লাল্লাহ। ৱ

আল্লাহ তাআলা আমাদের সকলকে রমজান মাসে বেশি বেশি চার আমল করার তাওফিক দান করুন।
 

বিভি/টিটি

মন্তব্য করুন: