• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

শেষ হলো রাস উৎসব

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৩২, ১৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৫:৪১, ১৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
শেষ হলো রাস উৎসব

পটুয়াখালীর কুয়াকাটায় পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের রাসপূজা ও গঙ্গাস্নান। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় শুরু হয়ে রাতভর পূজা-অর্চনা শেষে শুক্রবার সমুদ্র সৈকতে গঙ্গাস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে এই উৎসব। 

সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রাস পুজা ও পূণ্যস্নান উপলক্ষ্যে সাগরকন্যা কুয়াকাটার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে ভীড় করেছেন হাজারো পূণ্যার্থী। পাপ মুক্তির আশায় রাতভর পূজার্চনা, হরিনাম সংকৃত্তনসহ বিভিন্ন ধর্মাচরন শেষে এই তিথির ঊষা লগ্নে ধুপ, দ্বীপ প্রজ্জ্বলন, ধান-দুর্বা ও বেল পাতা সমুদ্র জলে অর্পণ করে গঙ্গাস্নান করে ভগবানের যুগল রূপ দর্শন করেন ভক্তরা। 

এছাড়া পিতৃপুরুষের আত্মার শান্তি কামনায় এখানে তর্পণ করেন অনেকে। ঘূর্ণিঝড় বুলবুল ও করোনা প্রাদুর্ভাবের কারণে গত দু’বছর অনাড়ম্বর হলেও এবছর উৎসবে কোনো কমতি ছিলো না। বিভিন্ন ধর্মাবলম্বীদের পদচারণায় এটি রূপ নিয়েছে সার্বজনীন উৎসবে।

মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের সকল লীলার শ্রেষ্ঠ লীলা রাস লীলা। গঙ্গাস্নানের মাধ্যমে পাপমোচন ও পারমার্থিক কল্যাণের জন্য ভক্তরা কুয়াকাটায় এই উৎসবে সমাবেত হন। করা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি ও করোনা মুক্তির বিশেষ প্রার্থনা।

পটুয়াখালীর কুয়াকাটায় কয়েক শ’ বছরের ঐতিহ্য এই রাস পূজা। এছাড়াও জেলার বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হয় এই রাস উৎসব। 

বিভি/জেআই/এএন

মন্তব্য করুন: