• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে সুন্দরবনের রাসপূজা

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৬, ১৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:১৮, ১৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে সুন্দরবনের রাসপূজা

সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে বঙ্গোপসাগর মোহনায় শুক্রবার (১৯ নভেম্বর)  সূর্যোদয়ের সংগে সংগে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে রাসপূজা। 

এর আগে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) পূজার সকল আনুষ্ঠানিকতা পালন করে সেখানে উপস্থিত সনাতন হিন্দু ধর্মালম্বিরা।

এবারে  সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে রাস পূর্ণিমার পূণ্যস্নান-রাসপূজার অনুমতি দেওয়া হলেও সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে রাসমেলা অনুমতি দেয়নি বন বিভাগ। 

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকতার (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন এতথ্য নিশ্চিত করে জানান, এবারের রাস পূর্ণিমায় পূজা ও পূণ্যস্নানের জন্য সীমিত পরিসরে শুধুমাত্র সনাতন ধমার্বলম্বলীদের সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এবার রাসপূজা ও পূণ্যস্নান অনুষ্ঠানে যেতে দেওয়া হয়নি সনাতন হিন্দু ধর্মাবলম্বী ছাড়া অন্য ধর্মের কোনো লোকজনকে। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সুন্দরবন বিভাগের অনুমতিপত্র (পাশ) নিয়ে বন বিভাগের দেখানো নির্দিষ্ট নৌ-পথ দিয়ে সনাতন হিন্দু পুণ্যার্থীরা এবার রাস পূর্ণিমায় পূজা ও পূণ্যস্নানে যেতে পেরেছেন। 

প্রতিবছর নভেম্বর মাসে রাস পূর্ণিমার তিথীতে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ঝালকাঠি, বরিশাল ও চট্রগ্রামসহ দেশ- বিদেশের অনেক প্রান্ত থেকে ২০ থেকে ৩০ হাজার সনাত হিন্দু পূণ্যার্থীসহ নানান ধর্ম-বর্ণের দেশি- বিদেশি পর্যটকরা সুন্দরবনের আলোরকোলে রাস উৎসবে অংশ নিয়ে থাকেন। 

তবে এবার রাস পূর্ণিমার পূণ্যস্নান-রাসপূজায় হিন্দু পূণ্যার্থীদের নিদৃষ্ট করে দিয়ে রাস উৎসব বা মেলা বন্ধ করে দেওয়ায় লোক সমাগম অর্ধেকে নেমে এসেছে। 

বিভি/জেইউ/এএন

মন্তব্য করুন: