• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ভিক্ষুক সিন্ডিকেটের খপ্পরে পড়ে ১৪ মাস মা হারা ছিল নিয়ামুল

সত্যজিৎ দাস ধ্রুব, ভৈরব ( কিশোরগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৩৩, ৯ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ভিক্ষুক সিন্ডিকেটের খপ্পরে পড়ে ১৪ মাস মা হারা ছিল নিয়ামুল

মায়ের কাছে ফিরছে নিয়ামুল, (বায়ে) ফেরার পর কথা বলছে সে।

দেশজুড়ে আলোচনায় রয়েছে একটি নাম নিয়ামুল। বাংলাভিশনের একটি প্রোগ্রাম ‘জনমত’ থেকে বেঁচে থাকার খবর পাওয়ার পর সন্ধানও পাওয়া গেছে ওই কিশোরের। এতে আনন্দের জোয়ার বয়ে যাচ্ছে নিয়ামুলের বাড়িতে। পুরো গ্রামজুড়ে বইছে উৎসবের আমেজ। কিন্তু কেন ১৪ মাস মাকে ছাড়া ছিলেন নিয়ামুল? জানিয়েছে ওই কিশোর নিজেই।

নিয়ামুলের সঙ্গে কথা বলেছেন বাংলাভিশনের প্রতিনিধি। জানতে চাওয়া হয় কিভাবে বা কেন ঢাকায় এসেছিলেন তিনি? জবাবে নিয়ামুল বলেন, ‘আমার এক ছোট ভাই ঢাকায় থাকে। কোনোদিন ঢাকা দেখিনি। তাই ঢাকা আর ভাইকে দেখতে আসছিলাম। 

আরও পড়ুন: বাংলাভিশনের ‘জনমত’ দেখে পরিবার জানলো বেঁচে আছে ছেলে

ট্রেনে করেই ঢাকায় এসেছিলেন নিয়ামুল। পরে আর কিছু চিনতে না পারায় কমলাপুর রেলস্টেশনেই ছিলো ওই কিশোর। কিছুটা প্রতিবন্ধী হওয়ায় স্টেশনের আশে-পাশে থাকা ভিক্ষুকরাই টেনে নেয় তাকে।

কিন্তু তার আগে কি হয়েছিল? জানতে চাইলে নিয়ামুল বলে- আমি রাতে ট্রেনে ঘুমাইতাম। যেখানে সেখানে থাকতাম। মাঝে মাঝে পুলিশ আমাকে মারতো।

আরও পড়ুন: সেই নিয়ামুলকে ফিরে পেলো পরিবার

এরপর নিয়ামুল যা বলে সেটা ভয়াবহ। স্টেশনের ভিক্ষুকের খপ্পরে পড়েছিলেন নিয়ামুল। প্রতিবেদকে সে জানায়, ‘তিনজন আমাকে ভিক্ষা করতে বলে। ৫ টাকা, ১০ টাকা যা পেতাম তারা সব নিয়ে নিতো। খাইতে দিতো না ঠিকঠাক। আসতেও দিতো না।’

ওই সময়ে নিজের কষ্টের কথা স্মরণ করে নিয়ামুল বলে, ‘খুব বাড়ির কথা মনে পড়তো। কিন্তু তারা (ভিক্ষুক সিন্ডিকেট) আমকে বাড়ি আসতে দিতো না। কারো সঙ্গে কথা বলতেও দিতো না।’

আরও পড়ুন: ১৪ মাস পর মায়ের কোলে ‘মৃত’ নিয়ামুল, গ্রামজুড়ে উচ্ছ্বাস

উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবরে বাড়ি থেকে নিখোঁজ হয়েছিলেন নিয়ামুল। আর গত ৬ জানুয়ারি প্রচারিত বাংলাভিশনের ‘জনমত’ অনুষ্ঠানে নিয়ামুলের সাক্ষাৎকার নেওয়া হয়। সেখান থেকে স্থানীয়রা দেখে শনাক্ত করার পর কমেন্টস করে। এরপর বাংলাভিশনের প্রতিবেদক মন্তব্যের জবাব দিলে নিয়ামুলের খোঁজ শুরু হয়। সর্বশেষ সোমবার (৯ জানুয়ারি) ওই প্রতিবেদক কেফায়েত শাকিলের সহায়তায় নিয়ামুলের বাবা নিয়ামুলকে খুঁজে নিয়ে বাড়ি ফেরে। ১৪ মাস পর মায়ের বুকে ফেরে নিয়ামুল। ততদিনে সবাই ভেবেছিল সে মারা গেছে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত