• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নতুন কোচ হিসেবে ডোরিভালের নাম নিশ্চিত করেছে ব্রাজিল

প্রকাশিত: ১৭:৩০, ১১ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নতুন কোচ হিসেবে ডোরিভালের নাম নিশ্চিত করেছে ব্রাজিল

জাতীয় দলের নতুন কোচ হিসেবে সাও পাওলোর সাবেক বস ডোরিভাল জুনিয়রের নাম আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। ডোরিভালের জাতীয় দলে অন্তর্ভূক্তির বিষয়টি কয়েকদিন ধরেই আলোচিত হচ্ছিল, বাকি ছিল শুধুমাত্র আনুষ্ঠানিক ঘোষনার। ডোরিভালের উপর ভর করে জাতীয় দলের সাম্প্রতিক বাজে পারফরমেন্স থেকে বেরিয়ে আসতে মুখিয়ে আছে সিবিএফসহ গোটা জাতি। 

গত রোববার সাবেক ক্লাব সাও পাওলো প্রথমে ডোরিভালের জাতীয় দলের সম্পৃক্ততার ঘোষনা দেয়। 

সিবিএফ’র পক্ষ থেকে ডোরিভালের চুক্তির মেয়াদ সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে ব্রাজিলিয়ান গণমাধ্যম জানিয়েছে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত তার সাথে চুক্তি করতে যাচ্ছে সিবিএফ। 

ফার্নান্দো দিনিজের স্থলাভিষিক্ত হয়েছেন ডোরিভাল। গত বছরের জুলাই থেকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করা দিনিজকে গত শুক্রবার বরখাস্ত করা হয়। দিনিজের অধীনে সেলেসাওরা বিশ্বকাপ বাছাইপর্বে টানা তিন ম্যাচে পরাজিত হয়েছে। এর মধ্যে রয়েছে নভেম্বরে চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিও। এই পরাজয়ের মাধ্যমে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথমবারের মত হারের স্বাদ পেয়েছে ব্রাজিল। 

সমর্থকদের প্রত্যাশা ডোরিভারের অধীনে ব্রাজিল তার হারানোর ঐতিহ্য ফিরে পাবে। ২০০২ সালের পর বিশ্বকাপ শিরোপা না পাওয়া দলটি আবারো বিশ্বমঞ্চে নিজেদের প্রমানের জন্য মুখিয়ে আছে। 

৬১ বছর বয়সী অভিজ্ঞ এই কোচের অধীনে সাও পাওলো গত বছর কোপা ডো ব্রাজিল শিরোপা জয় করে। এর আগে তার অধীনে ফ্ল্যামেঙ্গো ২০২২ সালে কোপা ডো ব্রাজিল ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন্স লিগ সমতূল্য কোপা লিবারেটেডর্স জয় করেছিল। 

মার্চে ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে ডোরিভারের ব্রাজিল অধ্যায় শুরু হতে পারে। 

ব্রাজিলিয়ান ফুটবলে একটি কঠিন মুহূর্তে ডোরিভার দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। বাজে পারফরমেন্সের পাশাপাশি সুপারস্টার নেইমারসহ বেশ কিছু খেলোয়াড়ের ইনজুরি সেলেসাওদের দু:শ্চিন্তায় ফেলেছে। অক্টোবরে উরুগুয়ের বিপক্ষে বাছাইপর্বে ২-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে নেইমার হাঁটুর লিগামেন্ট ইনজুরিতে পড়ে এখনো মাঠে ফিরতে পারেননি। 

এই মুহূর্তে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলে ব্রাজিল বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে। এই অঞ্চল থেকে ছয়টি দল সরাসরি মুল পর্বে খেলার সুযোগ পাবে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন: