• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

পানসে হয়ে পঞ্চম দিনে গড়ালো টেস্ট

প্রকাশিত: ১৭:০৪, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:১৩, ২৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
পানসে হয়ে পঞ্চম দিনে গড়ালো টেস্ট

ছবি: টুইটার

প্রখর গ্রীষ্ম, শরতের রোদ-মেঘের খেলা, মেহন্তের মিষ্টি সকাল কিংবা শীতের আড়ষ্টতা সবই যেন ভর করেছে চট্টগ্রাম টেস্টের সেশনে সেশনে। রোদ-মেঘের মতো ব্যাটিং বিপর্যয়ের পর দৃঢ়তা দেখিয়েছে বাংলাদেশ। ব্যাটিং প্রখরতা দেখিয়েছে পাকিস্তানের ওপেনিং জুটি। আর চতুর্থ দিন ব্যাটে-বলে টাইগারদের আড়ষ্টতায় পানসে হয়ে পঞ্চম দিনে গড়িয়েছে সিরিজের প্রথম টেস্ট।

বাংলাদেশের দেওয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তান কোন উইকেট না হারিয়ে চতুর্থ দিন ১০৯ রান তুলে ফেলেছে। পঞ্চম দিন জয়ের জন্য তাঁদের দরকার মাত্র ৯৩ রান। প্রথম ইনিংসে ১৩৩ রানের ইনিংস খেলা ওপেনার আবিদ আলী ৫৬ রানে অপরাজিত আছেন। তাঁর ওপেনিং সংগী আব্দুল্লাহ শফিক প্রথম ইনিংসে ৫২ রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে ৫৩ রানের হার না মানা ইনিংস খেলেছেন।

এর আগে টস জিতে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৩৩০ রান তোলে বাংলাদেশ। পাকিস্তানের পেস বোলিংয়ের তোপে পড়ে ৪৯ রানে হারায় ৪ উইকেট। দৃঢ়তা দেখান লিটন দাস ও মুশফিকুর রহিম। তাঁরা ২০৬ রানের জুটি গড়েন। লিটন দাস খেলেন ১১৪ রানের ইনিংস। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। মুশফিক ৯১ রান করে সেঞ্চুরি হারানোর আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন।

জবাব দিতে নেমে কোন উইকেট না হারিয়ে ১৪৫ রান তোলা পাকিস্তান তাইজুল ইসলাম-এর স্পিন ঘূর্ণিতে পড়ে। বাঁ-হাতি স্পিনার ৭ উইকেট তুলে নিয়ে সফরকারীদের ২৮৬ রানে আটকে দেন। দলকে এনে দেন মূল্যবান ৪৪ রানের লিড। কিন্তু ওই লিডকে পুঁজি করে দ্বিতীয় ইনিংসে শক্ত হাতে পাকিস্তানের পেস আক্রমণ সামলাতে পারেনি বাংলাদেশ। শাহিন আফ্রিদির তোপে ১৫৭ রান তুলে অলআউট হয়ে যায়। শুরুর ২৫ রানে ৫ উইকেট হারানোর পর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি টাইগাররা। 

প্রথম ইনিংসে বাংলাদেশের ইনিংসে ধস নামান হাসান আলী। দ্বিতীয় ইনিংসে হাসান-এর মতো পাঁচ উইকেট তুলে নেন শাহিন। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে লিটন খেলেন ৫৯ রানের ইনিংস। এছাড়া কনকাশন হয়ে রিটায়ার্ড হার্ট হওয়া অভিষিক্ত ইয়াসির আলী’র ব্যাট থেকে আসে ৩৬ রান। সাগরিকার উইকেটে টার্ন ফেরায় মনে হয়েছিলো দুইশো’র লক্ষ্য নিয়েই রোমাঞ্চ উপহার দেবেন মিরাজ-তাইজুল জুটি। কিন্তু আবিদ-আব্দুল্লাহ জুটি পানসে বানিয়ে দিয়েছে প্রথম টেস্ট।

চট্টগ্রাম টেস্ট

পঞ্চম দিন ১০ উইকেটে ৯৩ রান দরকার পাকিস্তানের

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৩০/১০, ওভার-১১৪.৪। মুশফিক-৯১, লিটন-১১৪, মিরাজ-৩৮। 

পাকিস্তান বোলিং: শাহিন-৭০/২, হাসান আলী-৫১/৫, ফাহিম-৫৪/২, সাজিদ খান-৭৯/১। 

পাকিস্তান প্রথম ইনিংস: ২৮৬/১০, ওভার-১১৫.৪। আবিদ আলী-১৩৩, আব্দুল্লাহ শফিক-৫২, ফাহিম আশরাফ-৩৮। 

বাংলাদেশ বোলিং- এবাদত-৪৭/২, তাইজুল-১১৬/৭, মিরাজ-৬৮/১। 

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১৫৭/১০, ওভার-৫৬.২। লিটন-৫৯, ইয়াসির-৩৬, সাইফ-১৮। 

পাকিস্তান বোলিং: শাহিন-৩২/৫, হাসান-৫২/২, সাজিদ খান-৩৩/৩।

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১০৯/৩৩, আবিদ আলী-৫৬ (অপ.), আব্দুল্লাহ শফিক-৫৩ (অপ.)।

বিভি/এসএম

মন্তব্য করুন: