• NEWS PORTAL

  • সোমবার, ১৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জয়ের ঘ্রাণ পাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২১:৪৬, ২৩ মার্চ ২০২২

আপডেট: ২১:৫০, ২৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
জয়ের ঘ্রাণ পাচ্ছে বাংলাদেশ

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারণী ম্যাচে টাইগার বোলিং তোপে ১৫৪ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। জয়ের জন্য ১৫৫ রানের লক্ষ্যে খেলতে নেমে রেকর্ড জুটি গড়েন তামিম ও লিটন।  দুই অপরাজিত ব্যাটসম্যান অবিচ্ছিন্ন থেকে শতরানের জুটে গড়েন। 

বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল ৭৭ রান (অপরাজিত) ও লিটনা দাস ৪৮ রানে আউট হয়ে গেছেন।

তামিম-লিটনের রেকর্ড

প্রাটিয়াসদের করা ১৭তম ওভারের চতুর্থ বল। ডাউন দ্য উইকেটে এগিয়ে এসে লং অফে তামিম পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। এতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড হয়ে যায়। এর আগে ছিল ৯৫। প্রথম ম্যাচে যা তামিম-লিটন করেছিলেন। পরের ওভারের প্রথম বলেই শামসিকে চার মেরে শতরান পেরিয়ে যায় বাংলাদেশ। লং অফে উড়িয়ে মেরেছিলেন তামিম, কিন্তু ফিল্ডার ক্যাচ ধরতে পারেননি। উলটো চার হয়ে যায়। ১৭.১ ওভারে বাংলাদেশ পার করে ফেলে ১০০ রান। 

 এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আগ্রাসী শুরু করে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে শুরুটা ভালই করে দুই ওপেনার। তবে বেশিক্ষণ এই জুটি টিকতে দেননি বাংলাদেশি স্পিনার মেহেদি হাসান মিরাজ। তার বলে ব্যক্তিগত ১২ রানে আউট হন কুইন্টন ডি কক। এরপর কাইল ভেরেইনেকে সাজঘরে ফেরান তাসকিন। আউট হওয়ার পূর্বে ৯ রান করেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান। 

নিজের দ্বিতীয় উইকেট হিসেবে প্রোটিয়া ওপেনার জানেমান মালানকে আউট করেন তাসকিন। মালান ব্যাট হাতে তুলেন ৩৯ রান। আর সাকিবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ২ রান করেন বাভুমা। 

এরপরও স্বাগতিকদের স্বস্তি দেয়নি টাইগাররা। রাসি ফন ডার ডুসেনকে ৪ রানে প্যাভিলিয়নে ফেরান শরিফুল ইসলাম। তাসকিন তার তৃতীয় উইকেট তুলে নেন প্রিটোরিয়াসকে ফিরিয়ে। ২০ রান করে আউট হন এ অলরাউন্ডার।

সেঞ্চুরিয়নে আজ আগুন ঝরিয়েছেন তাসকিন। স্বাগতিকদের কাঁপিয়ে একে একে তুলে নিয়েছেন প্রোটিয়াদের পাঁচ উইকেট। ১৬ রান করা ডেভিড মিলারকেও আউট করেন তাসকিন। আর ৪ রান করা কাগিসো রাবাদাকে আউট করে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট নেন এ পেসার। এর আগে ভারতের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে পাঁচ উইকেট পেয়েছিলেন তাসকিন।

শেষ দিকে কেশভ মহারাজ ২৮ রান করেন। তবুও ৩৭ ওভারে ১৫৪ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে তাসকিনের ফাইফার ছাড়াও দুটি উইকেট নেন সাকিব আল হাসান, এছাড়া একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম এবং মেহেদি হাসান মিরাজ।

ইতিহাস গড়ার লক্ষ্যে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নেমেছে টাইগাররা। এ নিয়ে টানা ৬ ম্যাচে একই একাদশ খেলছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা পেসার ওয়েইন পারনেলের বদলে আজ খেলছেন ডোয়াইন প্রিটোরিয়াস।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: