• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

এবছর ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে জিতবে ব্রাজিল: ইএসপিএন

প্রকাশিত: ২১:২৯, ১৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
এবছর ইংল্যান্ডকে হারিয়ে  বিশ্বকাপে জিতবে ব্রাজিল: ইএসপিএন

কাতার বিশ্বকাপ শুরু হতে এখনো সাত মাস বাকি। এমনকি টুর্নামেন্টের ৩২ দলের তিনটি চূড়ান্তই হয়নি এখনো। এরই মধ্যে এবারের আসরের শিরোপা জিততে পারে কারা সেটার অনুমানভিত্তিক তথ্য দিয়েছে ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন।

আর আগামী নভেম্বরে হতে যাওয়া এ গ্র্যান্ড টুর্নামেন্ট নিয়ে বিশ্লেষণ করা শুরু করে দিয়েছে জনপ্রিয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন। তবে ইএসপিএনের এই পাগলামি আলোড়ন তুলেছে ফুটবলপ্রেমীদের মাঝে। 

ইএসপিএনের বিশ্লেষণে উঠে এসেছে - বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ফাইনাল পর্যন্ত ৬৪ ম্যাচে প্রতিটির ফল কী হতে পারে, নকআউট পর্বে কারা উঠবে।  এসব শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপ কে ঘরে নিয়ে ফিরবে তাও জানিয়ে দিয়েছে ওয়েবসাইটটি।

নিজেকে ‘পাগল’ দাবি করে ইএসপিএনে বিশ্লেষণটি নিয়ে হাজির হয়েছেন বিশ্লেষক রায়ান ও’হ্যানলন। খেলোয়াড়ের ব্যক্তিগত রেটিং আর দলের পারফরম্যান্স ও বিশ্বকাপে ইতিহাসে কোন দল গড়ে কেমন গোল খেয়েছে আর দিয়েছে, এসব বিচার করে ম্যাচের ফল নির্ধারণ করেছেন রায়ান ও’হ্যানলন।

সারসংক্ষেপে রায়ান ও’হ্যানলনের সেই বিশ্লেষণ তুলে ধরা হলো- 

ইএসপিএনের বিশ্লেষণে- গ্রুপ এ থেকে নেদারল্যান্ডস ও সেনেগাল, গ্রুপ বি থেকে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র, গ্রুপ সি থেকে আর্জেন্টিনা ও পোল্যান্ড. গ্রুপ ডি থেকে ডেনমার্ক ও ফ্রান্স, গ্রুপ ই থেকে স্পেন ও জার্মানি, গ্রুপ এফ থেকে মরক্কো ও কানাডা, গ্রুপ জি থেকে ব্রাজিল ও সুইজারল্যান্ড, গ্রুপ এইচ থেকে পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া দ্বিতীয় রাউন্ডে উঠবে।

এবার দ্বিতীয় রাউন্ডের ফলাফল কি হবে সেটাও বিশ্লেষণ করেছে ইএসপিএন।

সুপার সিক্সটিনে - নেদারল্যান্ডস ১: ২ যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা ১: ২ ফ্রান্স (অতিরিক্ত সময়ের শেষে), ডেনমার্ক ১: ০ পোল্যান্ড, ইংল্যান্ড ২: ০ সেনেগাল, স্পেন ১: ০ কানাডা, ব্রাজিল ২: ০ দক্ষিণ কোরিয়া, মরক্কো ১: ৩ জার্মানি, পর্তুগাল ১: ১ সুইজারল্যান্ড (টাইব্রেকারে পর্তুগাল যাবে পরের রাউন্ডে)

ইএসপিএনের বিশ্লেষণে কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচটিই হবে ‘ফাইনাল’।  ম্যাচটি হবে ব্রাজিল বনাম স্পেনের মধ্যে।  ইএসপিএনের মডেল জানাচ্ছে, অতিরিক্ত সময় শেষে ২-১ গোলে জিতবে ব্রাজিল।

তৃতীয় ম্যাচে রোনাল্ডোর পর্তুগালের মুখোমুখি হবে জার্মানি। হান্সি ফ্লিকের অধীনে আরও ক্ষুরধার জার্মানি সেখানে ২-১ গোলে হারাবে ফার্নান্দো সান্তোসের পর্তুগালকে।

ডেনমার্ককে হারিয়ে শেষ হাসি ফুটবে ইংল্যান্ডের।  ২-০ গোলে জিতবে ইংলিশরা।  অন্য ম্যাচে বেনজেমা, এমবাপ্পেদের দাপটের ফ্রান্সের কাছে ২-০ গোলে হারবে যুক্তরাষ্ট্র। 

সেমিফাইনালে চার দলের পর্বে ব্রাজিলের মুখোমুখি হবে ফ্রান্স। অন্যদিকে জার্মানির মুখোমুখি ইংল্যান্ড। ইএসপিএন বলছে, এবার ব্রাজিল ২-১ গোলে হারিয়ে দেবে ফ্রান্সকে। 

অন্য ম্যাচে ইউরোর ফাইনালে খেলা ইংল্যান্ডের সঙ্গে তুমুল লড়াই শেষে ২-২ গোলে প্রথমে ড্র করবে জার্মানি। টাইব্রেকারে জিতবে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড।

সবশেষে ফাইনাল হবে ব্রাজিল ও ইংল্যান্ডের মধ্যে। ইএসপিএনের মডেল জানাচ্ছে, ফাইনালে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা বেশ জমলেও গোলের দেখা সেভাবে পাবে না দুই দলই।  টুর্নামেন্টে রক্ষণে সেরা দুই দল হবে। 

তবে ফাইনালের চাপে হঠাৎ খেলায় বিচ্যুতি ঘটবে ইংল্যান্ডের।  ওই এক মুহূর্তের সুযোগে ম্যাচটা নিজেদের করে নেবে সেলেকাওরা। ইএসপিএনের বিশ্লেষণ জানাচ্ছে, ম্যাচের ফল হবে—ব্রাজিল ১: ০ ইংল্যান্ড। 

এখন অনুমানভিত্তিক তথ্য কতটা সঠিক হয় সেটা দেখতে হলে অপেক্ষা করতে হবে প্রায় আট মাস। কেননা পুরো টুর্নামেন্ট চলবে এক মাস আর শুরু হতে বাকি সাত মাস।

বিভি/এজেড

মন্তব্য করুন: