• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

৮০ কোটি টাকায় বিক্রি হলো ম্যারাডোনার বিখ্যাত সেই জার্সি

প্রকাশিত: ১৩:৫২, ৫ মে ২০২২

আপডেট: ১৪:১৭, ৫ মে ২০২২

ফন্ট সাইজ
৮০ কোটি টাকায় বিক্রি হলো ম্যারাডোনার বিখ্যাত সেই জার্সি

ঈশ্বরের হাত দিয়ে গোল দেয়ার সময় আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা যে জার্সি পরেছিলেন, সেই জার্সিটি বিক্রি হয়েছে। নিলামে ওঠা জার্সিটি বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে।বিক্রি হয়েছে ৯৩ লাখ মার্কিন ডলারে। যার বাংলাদেশি মুদ্রায় ৮০ কোটি ৪৭ লাখ টাকা প্রায়। বিশ্বে কোনো কিংবদন্তীর কোনো স্মারক এতো বেশি টাকায় বিক্রি হয়নি। খবর: নিউইয়র্ক টাইমস

ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যমগুলো বলছে, শুধু কোনো ফুটবলারের জার্সি হিসেবেই নয়, ক্রীড়া জগতে এর আগে এত দামে আর কারও জার্সি বিক্রি হয়নি। 

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, লন্ডনে ম্যারাডোনা জার্সিটি নিলামে তুলেছিল নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস। ঘোষণা অনুযায়ী বুধবার ছিল বিডিংয়ের শেষ দিন। সর্বোচ্চ ৯.৩ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে ম্যারাডোনার জার্সিটি।

ম্যারাডোনার ঐতিহাসিক ‘হ্যান্ড অব গড’ গোলের সেই মুহূর্ত।

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করেছিলেন ম্যারাডোনা, যা 'হ্যান্ড অব গড' ও 'গোল অব দ্য সেঞ্চুরি' নামে স্বর্ণাক্ষরে লিখিত।  বহুল আলোচিত-সমালোচিত গোল দুটি করার ম্যাচে ম্যারাডোনা যে জার্সিটি পড়েন সেটিই বিক্রি হয়েছে রেকর্ড দামে। 

তবে ম্যারাডোনার জার্সি কে বা কারা কিনেছেন তা জানায়নি নিলামকারী প্রতিষ্ঠান। তবে নিলাম ঘোষণার পরই বিতর্ক ছড়িয়ে পড়েছে।

মারাডোনার মেয়ে দালমার দাবি, এটি তার বাবার সেই বিখ্যাত দুই গোলের সময় পরা জার্সি নয়। নিলামে তোলা জার্সিটি পরে দিয়েগো খেলেন প্রথমার্ধে। আর গোল দুটি হয় দ্বিতীয়ার্ধে। 

তবে নিলামকারী প্রতিষ্ঠান জানায়, তারা বৈজ্ঞানিক গবেষণা করে নিশ্চিত হয়েছেন যে, দ্বিতীয়ার্ধে ম্যারাডোনা দুই গোল করার সময় এই জার্সিই পরা ছিলেন।

১৯৭০ বিশ্বকাপের ফাইনালে পেলের বিখ্যাত সেই গোলের উল্লাস। এই জার্সিটিই ছিল ফুটবল বিশ্বের দামি জার্সি।

এদিকে, ফুটবলারদের মাঝে এতদিন পেলের জার্সির দাম ছিল সবচেয়ে বেশি। এ ক্ষেত্রে পেলেকে ছাড়িয়ে অনেক দূর গেলেন ম্যারাডোনা।  ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিল-চেকোস্লোভাকিয়া ফাইনাল ম্যাচে পেলের পরিধান করা জার্সিটি নিলামে বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৭০ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

বেসবল কিংবদন্তী বেব রুথ ও তার ৫৬ মিলিয়নের জার্সি।

এছাড়াও ক্রীড়া জগতে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছিল বেসবল কিংবদন্তি বেব রুথের জার্সি। নিউইয়র্ক ইয়াঙ্কিসে খেলার সময় রুথ যে জার্সিটি পরতেন, সেটি পরবর্তীতে ৫৬ লাখ ডলারে বিক্রি হয়েছিল। যা ছিল এতদিন পর্যন্ত সব খেলা মিলিয়ে সবচেয়ে দামি জার্সির রেকর্ড। সেটাও পেছনে ফেললো ম্যারাডোনার জার্সি।

বিভি/এজেড

মন্তব্য করুন: