• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

স্পোর্টস ব্রা কেন পরছেন প্লেয়াররা, স্রেফ স্টাইল নাকি অন্য কিছু?

প্রকাশিত: ২২:৪৩, ৭ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
স্পোর্টস ব্রা কেন পরছেন প্লেয়াররা, স্রেফ স্টাইল নাকি অন্য কিছু?

সে ম্যাচের চ্যাম্পিয়ন ছিলেন তিনি। শেষ মুহূর্তে পর্তুগালের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় গোলটি নিশ্চিত করে ভক্তদের মনের গহীন কোণে জায়গা করে নিয়েছিলেন। তাঁর দৌলতেই সে দিন পর্তুগালকে হারায় দক্ষিণ কোরিয়া।

পাশাপাশি দক্ষিণ কোরিয়ার ঐতিহাসিক সেই জয় উরুগুয়ের নকআউট স্টেজ থেকে ছিটকে যাওয়াও নিশ্চিত করে। আর এসবের কান্ডারি যিনি, সেই সাউথ কোরিয়ান সেই হোয়্যাং হি-চ্যান সেদিন যেমন গোল করে লাইমলাইট কেড়েছিলেন, তেমনই আবার তাঁর ওয়াইল্ড সেলিব্রেশনও নজর কেড়েছিল আসমুদ্র হিমাচলের। কাতারে তখন তাঁকে নিয়ে হইচই। যদিও হি-চ্যানকে নিয়ে এত হইহই রব ওঠার আরও একটা কারণ ছিল— তাঁর পরনের পোশাক।

ওয়াইল্ড কোরিয়ান সেলিব্রেশনের সময় হি-চ্যান যখন তাঁর জার্সি খুললেন, লাখ-লাখ কালো মাথার ভিড়ে ঠাসা এডুকেশন সিটি স্টেডিয়াম তখন অন্য এক গল্পে মশগুল। সে ম্যাচের নায়ক জার্সি খুলতেই নজরে আসে তাঁর পরনের স্পোর্টস ব্রা। গ্যালারিতে বসে থাকা মানুষজন হাঁ হয়ে তাকিয়ে থাকে হি-চ্যানের দিকে। পর্দার এপারের থাকা লোকজনের মনেও সেই এক প্রশ্নের উদয় হয়, ‘পুরুষের পরনে ব্রা, সে আবার কী!’ সে দিনের গোল ছাড়াও আখ্যা দুনিয়ায় হিল্লোল তুলেছিলেন স্পোর্টস ব্রা পরে। কিন্তু, তা মোটেই তাঁর স্টাইল স্টেটমেন্ট ছিল না। বরং, তা ছিল স্টাইল স্টেটমেন্টেরও কয়েক ক্রোশ ঊর্ধ্বে গিয়ে বিজ্ঞান ও প্রযুক্তির এক মিশেল। এহেন স্পোর্টস ব্রা নিয়েই কিছু কথা আজ না জানলেই নয়।

পুরুষদের জন্যও কি স্পোর্টস ব্রা রয়েছে?

অবশ্যই রয়েছে, যার নাম ‘স্পোর্টস ব্রা ফর মেন’ বা পুরুষদের জন্য স্পোর্টস ব্রা। পোশাকি ভাষায় একে বলা হয়, জিপিএস ট্র্যাকার ভেস্ট। পুরুষ ফুটবলারদের মধ্যে এর ব্যাপক প্রচলন রয়েছে। অত্যন্ত কমন এই পোশাক সাধারণত জার্সির ভিতরেই পরেন ফুটবলাররা। বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক ফুটবল বিশ্বে পায়ের জুতো যতটা জরুরি, ঠিক ততটাই জরুরি হল স্পোর্টস ব্রা পরে খেলতে নামা।

স্পোর্টস ব্রা ফুটবলারদের জন্য এত জরুরি কেন?

খুব সহজ কথায় বলতে গেলে, বিজ্ঞান ছাড়া আর কিসসু না। এই ভেস্টে GPS ডিভাইস কানেক্ট করা রয়েছে, যা এক-একটা প্লেয়ারের GPS ডেটা সংগ্রহ করে। কী কাজে লাগবে সেই ডেটা? প্রশিক্ষণ হা ম্যাচ চলাকালীন একজন খেলোয়াড় কতটা দ্রুত এবং কতদূর পর্যন্ত দৌড়েছিলেন, স্পোর্টস ব্রা দ্বারা সংগৃহীত ডেটার মাধ্যমে তা জানতে পারেন টিম ম্যানেজার এবং কোচ। অপর পক্ষের খেলোয়াড়ের সঙ্গে কীভাবে মোকাবিলা করতে হবে, তা নিশ্চিত করতে জ্ঞাত-অজ্ঞাত বিভিন্ন এলিমেন্ট নিয়ে একজন প্লেয়ারকে দিয়ে কাজ করিয়ে নিতে পারেন কোচ বা টিম ডিরেক্টর বা দলের অন্যান্য প্রশিক্ষকরা। 

উদাহরণস্বরূপ, ইউএসএ মিডফিল্ডার ব্রেন্ডেন অ্যারনসন তাঁর ক্লাব লিডস ইউনাইটেডের হয়ে খেলার সময় ১৩.২ কিমি দূরত্ব অতিক্রম করে রেকর্ড গড়েছিলেন, যা চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে একজন খেলোয়াড়ের গড়া সবচেয়ে বেশি রেকর্ড।

ফুটবলে যেহেতু একটা মোটা অঙ্কের টাকার একটা ব্যাপার রয়েছে, তাই ক্লাব এবং দলগুলিও আজকাল ডেটা অ্যানালিসিসে বেশি করে গুরুত্ব দিচ্ছে। সেই ডেটা আখেরে মাঠে প্লেয়ারের আচরণ বুঝতে সাহায্য করছে— বিশেষ করে তাঁর ফিটনেস। মূলত, স্ট্যাটিস্টিক্সের মাধ্যমে রেজিস্টার্ড হয় এই ডেটা।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, একজন খেলোয়াড় কতবার তার পাসগুলি কমপ্লিট করছেন, শ্যুট করার জন্য একজন খেলোয়াড় তাঁর মূল পায়ের উপর কতটা নির্ভর করেন ইত্যাদি বিষয়গুলি। এই সব ডেটা একত্রিত করে তার ভিত্তিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে প্লেয়ারদের জন্য কিছু প্রতিকূল পরিস্থিতি তৈরি করা হয়। প্লেয়ার সেই পরিস্থিতির বিরুদ্ধে কীভাবে প্রতিক্রিয়া দেখান, তা নিশ্চিত করতেই এমনটা করে থাক টিম ম্যানেজমেন্ট।

এই ভেস্টের কি কোনও উল্লেখযোগ্য প্রভাব রয়েছে?

দেখা গেছে, সংগৃহীত তথ্য অনেক ফুটবলারকে দূর থেকে গোল করা থেকে বিরত থাকতে সাহায্য করেছে। কারণ তার আগে ডেটা অ্যানালিসিস করে জানা গিয়েছিল, প্রায়শই বল সংযোগে ব্যর্থ হচ্ছিলেন সেই সব প্লেয়াররা। 
সংবাদমাধ্যম নেচার জার্নালের কাছে MLS ডেটা অ্যানালিস্ট বলেছিলেন, “আপনি যদি দশ বছর আগে বিশ্বের যে কোনও লিগের দিকে তাকান, তাহলে দেখবেন প্লেয়ারদের শট নেওয়ার দূরত্ব অনেক বেশি ছিল।” এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি যোগ করেছেন, “ওখন থেকে শট করার দরকারটা কী আছে, যেখানে আপনার সুযোগই মাত্র ২%।”

এই ভেস্ট কী কেবল ফুটবলেই সীমাবদ্ধ?

না, এহেন ভেস্ট দ্বারা GPS ডেটা সংগ্রহের কাজটি কেবল আর ফুটবলেই সীমাবদ্ধ নেই। আজকাল, NBA টিমগুলিও এই টেকনিকের শরণাপন্ন হচ্ছে। NBA টিমগুলি সম্প্রতি আরও অতিরিক্ত ৩-পয়েন্টার চেষ্টা করার জন্য তাদের দলের কৌশল পরিবর্তন করেছে। কারণ, সংগৃহীত ডেটা তাদের পরামর্শ দিয়েছে যে, নির্দিষ্ট খেলোয়াড়দের এটি থেকে পয়েন্ট অর্জনে হাই অ্যাকিওরেসি রয়েছে।

প্রফেশনার প্লেয়ার ছাড়া আর কেউ ব্যবহার করতে পারবেন না?

Catapult Sports নামের এক সংস্থা এই ধরনের ভেস্ট তৈরি করে এখন। যে কোনও খেলার সঙ্গে যুক্ত প্রফেশনালরা, তাঁদের গেমকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চান, এই ভেস্ট নির্মাতা সংস্থা তাঁদের উদ্দেশ্যে বলছে, “তর্কাতীত ভাবে যে কোনও খেয়াল ব্যবহার করতে পারেন।”


 

বিভি/এসআই

মন্তব্য করুন: