• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

ভারতে ক্রিকেট বিশ্বকাপ, আসছে না পাকিস্তান

প্রকাশিত: ০০:২৮, ৮ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
ভারতে ক্রিকেট বিশ্বকাপ, আসছে না পাকিস্তান

ভিসা পেল না পাকিস্তান দৃষ্টিহীন ক্রিকেট টিম। ভারতে চলছে এ বারের দৃষ্টিহীনদের বিশ্বকাপ। ৫-১৭ ডিসেম্বর বিশ্বকাপ হবে। তবে অংশ গ্রহণ করতে পারছে না পাকিস্তান। এমনটাই দাবি সে দেশের বোর্ডের।  পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিল (পিবিসিসি) এর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, ভারতীয় বিদেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ছাড়পত্র না পাওয়ায় বিশ্বকাপে অংশ নেওয়া হচ্ছে না তাদের।

বিবৃতিতে বলা হয়েছে,’খুবই হতাশার খবর পাকিস্তান দৃষ্টিহীন ক্রিকেট দলের জন্য। বিশ্বকাপে ভারত-পাকিস্তান খেলা হতে পারতো। হয়তো ফাইনালেও মুখোমুখি হতে পারতো এই দুই দেশ। পাকিস্তান অনবদ্য ছন্দে রয়েছে। পাকিস্তানের বিশ্বকাপ জেতারও সম্ভাবনা ছিল।’
দৃষ্টিহীনদের গত বিশ্বকাপে রানার্স হয়েছিল পাকিস্তান। ভারতের মাটিতে ৫-১৭ তারিখের এই প্রতিযোগিতা। উপভোগ করছেন ক্রিকেটপ্রেমীরা। বারবার খেলার মধ্যেও রাজনৈতিক কারণের এর বিশাল ছাপ পড়াকে হতাশার বলে মন্তব্য করছে পাকিস্তান।

খেলাধুলার বিষয়টিকে রাজনীতির উর্ধ্বে রাখা উচিত বলেই মনে করে পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিল। বিবৃতিতে যোগ করা হয়েছে, ‘ভারতের এই আচরণকে ধিক্কার জানাই। ক্রীড়াক্ষেত্রকে সমস্ত রাজনীতির উর্ধ্বে রাখা উচিত। আমাদের প্রতিদ্বন্দ্বী ভারতীয় দৃষ্টিহীন ক্রিকেট বোর্ডও সরকারের কাছে অনুরোধ করেছিল, যাতে আমাদের ছাড়পত্র দেওয়া হয়। তবে কারও কথাই শোনেনি ভারত সরকার।’

এই ঘটনা বিশ্ব ক্রিকেটে বড় রকমের প্রভাব ফেলবে বলেও মত পাকিস্তান ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিলের। তাদের বঞ্চিত করা হচ্ছে বলে মনে করছে পাকিস্তান কাউন্সিল। 

তাদের দাবি, এই ঘটনার ফলে আগামী দিনে ভারতের মাটিতে এই টুর্নামেন্ট আয়োজন করা নিয়ে ভাবতে হবে। ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর ব্লাইন্ড ইন ইন্ডিয়া (সিএবিআই) নিশ্চিত করেছে, পাকিস্তান যেহেতু খেলতে পারছে না, পরবর্তিত সূচি দ্রুতই জানানো হবে। ভারত ছাড়াও বিশ্বকাপে খেলবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নেপাল এবং দক্ষিণ আফ্রিকা। ফরিদাবাদ, দিল্লি, মুম্বই, ইন্দোর এবং বেঙ্গালুরুতে ম্যাচগুলি হবে।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: