• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চতুর্থবারের মত অস্ট্রেলিয়ার বর্ষসেরা স্টিভেন স্মিথ

প্রকাশিত: ২২:১৫, ৩০ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
চতুর্থবারের মত অস্ট্রেলিয়ার বর্ষসেরা স্টিভেন স্মিথ

চতুর্থবারের মত অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ব্যাটার স্টিভেন স্মিথ। রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে চতুর্থবার বর্ষ সেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে অ্যালান বোর্ডার পদক জিতেছেন স্মিথ।

বর্ষসেরা নারী ক্রিকেটার হয়ে বেলিন্ডা ক্লার্ক পুরস্কার জিতেছেন উইকেটরক্ষক-ব্যাটার বেথ মুনি। দ্বিতীয়বারের মত সেরা হলেন ক্লার্ক।  

শেন ওয়ার্ন বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন বাঁ-হাতি ওপেনার উসমান খাজা। গত বছর মারা যাওয়া  কিংবদন্তি ক্রিকেটার ওয়ার্নের নামে  এই পুরস্কারের নামকরণ করা হয়।
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন ডেভিড ওয়ার্নার। বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন মার্কাস স্টয়নিস।

জমকালো অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০২২ সালের বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরা ক্রিকেটারদের নাম আজ ঘোষনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। খেলোয়াড়, আম্পায়ার ও সংবাদ মাধ্যমের ভোটে সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়।

গেল বছর ১০টি টেস্ট, ১৭টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে অস্ট্রেলয়া। তিন ফরম্যাট মিলিয়ে ১৫২৪ রান করেছেন স্মিথ। টেস্টে তিনটি সেঞ্চুরি করেন তিনি। এরমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ২০০ রানের ইনিংসও ছিলো তার।

১৭১ ভোট পেয়ে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্মিথ। স্মিথ পেছনে ফেলেছেন ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নারকে। হেড ১৪৪  ও ওয়ার্নার ১৪১ ভোট পেয়েছেন। 

এর আগে ২০১৫, ২০১৮ ও ২০২১ সালে অ্যালান বোর্ডার মেডেল জিতেছিলেন স্মিথ। ২০০০ সালে এই পুরস্কার শুরুর পর এখন পর্যন্ত সর্বোচ্চ চারবারই এই মেডেল জিতেছিলেন পন্টিং-ক্লার্ক ও স্মিথ।

গেল ১২ মাসে ৭৮ দশমিক ৪৬ গড়ে ১০২০ রান করেছেন খাজা। সর্বোচ্চ ২২ ভোট পেয়ে শেন ওয়ার্ন বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। সেরা হবার পথে খাজা পেছনে ফেলেছেন  মার্নাস লাবুশেন ও স্মিথকে। লাবুশেন ২০ ও স্মিথ ১৮ ভোট পান।

টাইব্রেকারে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ওয়ার্নার। স্মিথের সাথে সমান ২৫ ভোট পেলেও টাইব্রেকারের সেরার পুরস্কার পান ওয়ার্নার। ৪২ দশমিক ৪৬ গড়ে ১৩ ম্যাচে ৫৫২ রান করেন ওয়ার্নার। ১১ ম্যাচে ৬৭ দশমিক ৩৭ গড়ে ৫৩৯ রান করেন স্মিথ।
টি-টোয়েন্টিতে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্টয়নিস। মাত্র ১ ভোটে এগিয়ে টি-টোয়েন্টির সেরা হন স্টয়নিস। মোট ২৫ ভোট পান তিনি। ২৪ ভোট পান দ্বিতীয় হওয়া জশ হ্যাজেলউড। ১৬ ম্যাচে ৩৪৭ রান ও ৮ উইকেট নেন স্টয়নিস।

‘ব্র্যাডম্যান ইয়াং ক্রিকেটার’ নির্বাচিত হয়েছেন ২৪ বছর বয়সী পেসার ল্যান্স মরিস।

বিভি/এজেড

মন্তব্য করুন: